২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৩:৩৩:৪৪ পূর্বাহ্ন
বিএনপির সমাবেশ ঢাকায়, সাভারে মহাসড়কে পুলিশের তল্লাশি
  • আপডেট করা হয়েছে : ২৮-১০-২০২৩
বিএনপির সমাবেশ ঢাকায়, সাভারে মহাসড়কে পুলিশের তল্লাশি

রাজধানীর অন্যতম প্রবেশপথ সাভারের আমিনবাজারে চৌকি বসিয়ে যানবাহনে তল্লাশি অব্যাহত রেখেছে পুলিশ। তল্লাশি চালানো হচ্ছে—বিরুলিয়া, আশুলিয়া ও ধামরাইয়ের ইসলামপুরেও। পাশাপাশি নেতা–কর্মীদের গ্রেপ্তারে পুলিশ গতকাল শুক্রবার রাতেও সাভারের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়েছে। আশুলিয়ায় আটক করা হয়েছে জামায়াতের ৪৩ নেতা-কর্মীকে। 


গতকাল শুক্রবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ২০ শয্যা হাসপাতালের সামনে অবস্থান নিয়ে তল্লাশি চালায় সাভার মডেল থানা–পুলিশ। আজও পুলিশের সদস্যরা ঢাকামুখী লেনে তল্লাশিচৌকি বসিয়ে বিভিন্ন যানবাহনে তল্লাশি করছে। রাজধানীমুখী বাস, ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেল থামিয়ে যাত্রীদের গন্তব্য, কোথা থেকে এসেছেন এবং কী প্রয়োজনে ঢাকা যাচ্ছেন—এসব জিজ্ঞাসা করছেন। এখান থেকে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য আজ শনিবার সকালে অর্ধশত ব্যক্তিকে আটক করেছে। 


সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, ‘আজ শনিবার রাজধানীতে আওয়ামী লীগ, বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সমাবেশের কথা রয়েছে। এ কর্মসূচিকে ঘিরে উদ্দেশ্যমূলকভাবে কেউ যেন ঢাকায় প্রবেশ করে নাশকতা বা বিশৃঙ্খল পরিবেশ তৈরি করতে না পারে সে জন্য যানবাহনে তল্লাশি করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘আমিনবাজার তল্লাশি চৌকি থেকে সন্দেহজন কিছু ব্যক্তিকে আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদের পর তাদের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।’ 


এ দিকে আশুলিয়া থানা-পুলিশ আজ শনিবার ভোরে জামায়াতের ৪৩ নেতা-কর্মীকে আটক করেছে। তাঁরা বাসে করে বগুড়া থেকে ঢাকা যাচ্ছিলেন বলে জানিয়েছে পুলিশ। নাম প্রকাশ না করার শর্তে আশুলিয়া থানার এক কর্মকর্তা জানান, আজ ভোরে তাদের আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদের পর তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 


বিএনপির নেতা-কর্মীদের অভিযোগ, ঢাকায় তাদের আজকের মহাসমাবেশে নেতা-কর্মীদের যেতে বাধা দিতে পুলিশের পাশাপাশি আওয়ামী লীগ ও যুবলীগের নেতা-কর্মীরা নানা অপতৎপরতা চালাচ্ছেন। সাভার পৌর বিএনপির সাধারণ সম্পাদক বদিউজ্জামান আজকের পত্রিকাকে বলেন, ‘সমাবেশের দিন ঢাকার প্রবেশের পথে বাধা এড়াতে আমাদের অধিকাংশ নেতা-কর্মী আগেই ঢাকায় চলে এসেছেন। যারা এলাকায় রয়েছেন তারা আটক-গ্রেপ্তারের ভয়ে বাসায় থাকতে পারছেন না। নেতা–কর্মীদের বাড়িতে না পেয়ে পুলিশ তাদের স্বজনদের আটক করে আগের বিভিন্ন মামলায় জড়িত না থাকা সত্ত্বেও আসামি করছে।’ 


বিএনপির একাধিক নেতা-কর্মী অভিযোগ করেন, পুলিশের পাশাপাশি আওয়ামী লীগ যুবলীগের নেতা–কর্মীদেরও তাদের নেতা–কর্মীদের সমাবেশে যেতে বাধা দেওয়ার চেষ্টা করছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগ ও হকার্স লীগের নেতা–কর্মীরা সাভার বাসস্ট্যান্ড এলাকায় মিছিল করেছে। এর আগে গতকাল শুক্রবার সকালে যুবলীগের নেতা-কর্মীরা থানা রোডে লাঠি হাতে অবস্থান কর্মসূচি পালন করেন।


শেয়ার করুন