২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৫:৩৯:৩০ পূর্বাহ্ন
তামিমকে দলে নিয়ে হাথুরুসিংহেকে অব্যাহতি দিতে বিসিবিকে উকিল নোটিশ
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
তামিমকে দলে নিয়ে হাথুরুসিংহেকে অব্যাহতি দিতে বিসিবিকে উকিল নোটিশ

বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে অব্যাহতি দিয়ে জাতীয় দলের ওপেনার তামিম ইকবালকে বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত করতে উকিল নোটিশ পাঠানো হয়েছে। আজ বুধবার বাংলাদেশ ক্রিকেট সমর্থক গ্রুপের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুনের পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আল মামুন রাসেল। 


আইনজীবী রাসেল আজকের পত্রিকাকে বলেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি, প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান নির্বাচককে এ নোটিশ পাঠানো হয়েছে। কর্তৃপক্ষ ব্যবস্থা না নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান। এই আইনজীবী আরও জানান ঢাকার কোর্ট-হাউস স্ট্রিটের নাহার কমপ্লেক্সের চেম্বার থেকে এই নোটিশ পাঠানো হয়। 


নোটিশে বলা হয়, ‘হাথুরুসিংহে কোচ হিসেবে অযোগ্য। তিনি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মাত্র ৩৫ বার। তাঁর ব্যাটিং গড় ছিল মাত্র ২০ দশমিক ৯০। আমাদের দেশের কোচ হওয়ার আগে তিনি কোনো দেশের পূর্ণাঙ্গ কোচও ছিলেন না। হয়তো কোনো মহলের কমিশনের স্বার্থ উদ্ধারের জন্য এবং দেশের ক্রিকেটকে শেষ করতে তাঁকে আমাদের হেড কোচ বানানো হয়েছে। কোচ হওয়ার পর থেকে সিনিয়র খেলোয়াড়দের ছুড়ে ফেলে দিয়েছেন হাথুরুসিংহে। পঞ্চপাণ্ডবের হাত ধরে এই দেশের ওডিআই র‍্যাঙ্কিং পাঁচ নম্বরে ছিল। সেই পঞ্চপাণ্ডবকে দল থেকে বাদ দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করেন।’ 


নোটিশে আরও বলা হয়, ‘একদিনের আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় তামিম ইকবাল। তাঁকে বাদ দিয়ে বিশ্বকাপ দল গঠন করা একটি ষড়যন্ত্র। এশিয়া কাপে ভরাডুবি হয়েছে এবং সবচেয়ে বেশি ভুগিয়েছে ওপেনিং। একমাত্র ক্রিকেটার হিসেবে তামিমের টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সেঞ্চুরি আছে। তিনি বাংলাদেশের ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি ১৪টি সেঞ্চুরির মালিক। লর্ডসের অনার বোর্ডে একমাত্র বাংলাদেশি সেঞ্চুরিয়ান হিসেবে তামিমের নাম আছে। ঘরের মাটিতে তাঁর গড় ৩৭, ঘরের বাইরে ৩৫–এর মতো, দুই জায়গাতেই সমান সাতটি করে সেঞ্চুরি আছে। সুতরাং আনফিটের অজুহাতে অভিজ্ঞ তামিমকে দলে না রাখা কোচ ও অধিনায়কের ব্যক্তিগত আক্রোশই দায়ী।’ 


তামিমকে দলে রাখার বিষয়ে নোটিশে বলা হয়, বিশ্বকাপে কাঙ্ক্ষিত সাফল্য এনে দেওয়ার জন্য তামিমকে অবশ্যই দলে রাখা উচিত। কাজেই তামিমকে দলে নেওয়া এবং হাথুরুসিংহেকে প্রধান কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া খেলা প্রিয় বাংলাদেশের সব মানুষের দাবি। 

নোটিশ গ্রহীতাদের উদ্দেশ্যে নোটিশে বলা হয়েছে, দ্রুত মেনে নিয়ে কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


শেয়ার করুন