২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:০৯:৪৬ অপরাহ্ন
আজ ঢাকার দুই স্থানে কর্মসূচি পালন করবে বিএনপি
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২৩
আজ ঢাকার দুই স্থানে কর্মসূচি পালন করবে বিএনপি

সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে বিএনপি ৫ অক্টোবর পর্যন্ত টানা কর্মসূচি বাড়িয়েছে।


এর মধ্যে নতুন করে খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সব সংগঠনিক জেলা ও মহানগরে সমাবেশ এবং ফরিদপুর বিভাগে রোডমার্চ অথবা সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।


কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ ঢাকা মহানগরের যাত্রাবাড়ী ও উত্তরায় সমাবেশ করবে। রাজধানীতে একই কর্মসূচি পালন করবে যুগপৎ আন্দোলনে থাকা ১২ দলীয় জোট, লিবারেল ডেমোক্রেটিক পার্টিসহ (এলডিপি) আরও কয়েকটি সমমনা রাজনৈতিক দল।


বিকাল ৩টায় উত্তরার আবদুল্লাহপুর পলওয়ে মার্কেটসংলগ্ন ময়দানে সমাবেশ হবে। এতে প্রধান অতিথি থাকবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সময়ে যাত্রাবাড়ীর শহিদ ফারুক সড়কে আরেকটি সমাবেশ হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও বিশেষ অতিথি ড. আবদুল মঈন খান। কর্মসূচি সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন মহানগর নেতারা।


বৃহস্পতিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ৫ অক্টোবর পর্যন্ত টানা কর্মসূচির ঘোষণা দেন।


তিনি বলেন, একদফা দাবিতে এ কর্মসূচি শুরু হয়েছে ১৮ সেপ্টেম্বর থেকে। আগে ৩ অক্টোবর পর্যন্ত কর্মসূচি ঘোষণা করা হলেও এতে কিছু সংশোধন আনা হয়েছে। সংশোধিত কর্মসূচি অনুযায়ী-শুক্রবার ঢাকা মহানগরের যাত্রাবাড়ী ও উত্তরায় সমাবেশ হবে।


এদিন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বাদ জুমা সারা দেশের জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন-ওয়ার্ড পর্যায়ে দোয়া অনুষ্ঠিত হবে।


শনিবার বরিশাল থেকে শুরু হয়ে ঝালকাঠি, পিরোজপুর হয়ে পটুয়াখালী পর্যন্ত রোডমার্চ; ২৪ সেপ্টেম্বর খালেদা জিয়ার মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে সারা দেশে জেলা ও মহানগরে সমাবেশ; ২৫ সেপ্টেম্বর ঢাকা মহানগরে নয়াবাজার ও ঢাকা জেলা আমিনবাজারে সমাবেশ; ২৬ সেপ্টেম্বর খুলনা বিভাগে রোডমার্চ; ২৭ সেপ্টেম্বর ঢাকা মহানগরের গাবতলী ও নারায়ণগঞ্জ জেলার ফতুল্লায় জনসমাবেশ।


২৯ সেপ্টেম্বর ঢাকায় মহিলা সমাবেশ; ৩০ সেপ্টেম্বর ঢাকায় শ্রমজীবী কনভেনশন; ১ অক্টোবর ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ পর্যন্ত রোডমার্চ; ২ অক্টোবর ঢাকায় কৃষক সমাবেশ; ৩ অক্টোবর ফরিদপুর বিভাগে (সাংগঠনিক বিভাগ) রোডমার্চ অথবা সমাবেশ; ৪ অক্টোবর ঢাকায় পেশাজীবী কনভেশন এবং ৫ অক্টোবর কুমিল্লা থেকে শুরু করে ফেনী, মীরসরাই হয়ে চট্টগ্রাম পর্যন্ত রোডমার্চ হবে।


এদিকে একই দাবিতে আজ যুগপৎ আন্দোলনে থাকা ১২ দলীয় জোট রাজধানীতে বিক্ষোভ মিছিল করবে। বিকাল ৪টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে (বিজয় চত্বর) থেকে বিক্ষোভ মিছিল বের করবে এ জোট। বিকাল ৩টায় পান্থপথের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে এলডিপি।


বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করবে ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। বিকাল সাড়ে ৩টায় নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ উত্তর বাড্ডায় সমাবেশ করবে। সেখান থেকে পদযাত্রা বের করবে। একই দাবিতে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) বেলা ১১টায় বিজয়নগরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করবে।


শেয়ার করুন