২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:২০:০২ অপরাহ্ন
ক্লপের রেকর্ড জয়ের রাতে অঁরিকে স্পর্শ সালাহর
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২৩
ক্লপের রেকর্ড জয়ের রাতে অঁরিকে স্পর্শ সালাহর

মঞ্চটা আগেই প্রস্তুত ছিল ইউরোপীয় প্রতিযোগিতায় একটি ম্যাচ জিতলেই রেকর্ড গড়বেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুলের প্রথম কোচ হিসেবে ইউরোপীয় প্রতিযোগিতায় সর্বোচ্চ ম্যাচ জয়ের। আর সেটিও ৫০ ম্যাচের মাইলফলক। 


গতকাল অস্ট্রিয়ার ক্লাব লাস্কের বিপক্ষে লিভারপুলের ৩-১ গোলের জয়ে রেকর্ডটি গড়েছেন ক্লপ। এতে করে পেছনে ফেলেছেন লিভারপুলের সাবেক কোচ রাফা বেনিতেজকে। গতকালের আগে সমান ৪৯ ম্যাচে জয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন দুজনে। রেকর্ডটি গড়তে উয়েফার তিন স্তরের প্রতিযোগিতা মিলিয়ে ৮২ ম্যাচ লিভারপুলের ডাগআউটে ছিলেন ক্লপ। অন্যদিকে জয়ের তালিকায় দুইয়ে থাকা বেনিতেজের ম্যাচের সংখ্যা ৮৫। 


মাইলফলক অর্জনের পর তাঁকে নিয়ে সমালোচনাকারীদের খোঁচাও দিয়েছেন ক্লপ, যাঁরা মনে করেন তিনি লিভারপুলের সেরা কোচ নন। তিনি বলেছেন, ‘আমাকে এভাবে বলতে দিন। গ্রুপ পর্বের পরও যদি ৫০ জয়ে থাকি, এমনকি লিভারপুলের কোচ হিসেবে ইউরোপীয় প্রতিযোগিতায় সবচেয়ে বেশি জয়ের মালিকও থাকি, তবু সবাই এটাকে ঘৃণা করবে।’ 


ক্লপের রেকর্ডের দিনে মোহাম্মদ সালাহও একটি মাইলফলক স্পর্শ করেছেন। গতকাল দলের জয়ের তৃতীয় গোল করে থিয়েরে অঁরির গোল স্পর্শ করেছেন। এত দিন কোনো ইংলিশ ক্লাবের হয়ে ইউরোপীয় প্রতিযোগিতায় সর্বোচ্চ ৪২ গোল ছিল আর্সেনাল কিংবদন্তির। গতকাল বদলি নেমে ৮৮ মিনিটে গোল করে সাবেক ফরাসি ফরোয়ার্ডের সমান হয়েছেন। তবে সব ক্লাব মিলিয়ে ধরলে ইউরোপীয় প্রতিযোগিতায় ৫০ গোলে অষ্টম স্থানে অঁরি এবং ৪৪ গোলে ১৪তম সালাহ। আর ১৪০ গোলে সবার ওপরে পর্তুগিজ কিংবদন্তি ক্রিস্টিয়ানো রোনালদো। 


 ৭ বছর পর ইউরোপা লিগে খেলতে নেমে অবশ্য পিছিয়ে পড়েছিল লিভারপুল। ১৮ মিনিটে লাস্ককে এগিয়ে দেন ফ্লোরিয়ান ফ্লেকার। গতকাল একাদশে ১১ পরিবর্তন নিয়ে দল সাজানো ক্লপকে বিরতির পর স্বস্তি এনে দেন ডারউইন নুনেজ, ৫৬ মিনিটে পেনাল্টি থেকে সমতায় ফিরিয়ে। এরপর ৬৩ মিনিটে দলকে এগিয়ে দেন লুইস দিয়াজ। আর শেষ মুহূর্তে গোল করেন বদলি নামা সালাহ।


শেয়ার করুন