০৬ মে ২০২৪, সোমবার, ০৪:৫৬:৫৭ অপরাহ্ন
‘যুক্তরাষ্ট্রে ২৫২ বাড়ি আমলা-পুলিশের’
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২৩
‘যুক্তরাষ্ট্রে ২৫২ বাড়ি আমলা-পুলিশের’

অর্থ পাচার নিয়ে ইত্তেফাকের প্রধান শিরোনাম- যুক্তরাষ্ট্রে ২৫২ বাড়ি আমলা-পুলিশের। এটি দৈনিক ইত্তেফাকের একটি বিশেষ প্রতিবেদন। এখানে বলা হচ্ছে, দেশের টাকা পাচার করে যুক্তরাষ্ট্রের বাড়ি কিনেছেন এমন ২৫২ জন আমলা পুলিশসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের একটি তালিকা পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রে কারা বাড়ি কিনছেন এই বিষয়টি নিয়ে কয়েক মাস ধরে তদন্ত করছিল একটি গোয়েন্দা সংস্থা। সেই রিপোর্টটি এখন সামনে এসেছে।

সরকারের শীর্ষ মহলে এই তালিকা পাঠানো হয়েছে। সেই তালিকা বিশ্লেষন করে দেখা গিয়েছে ২৫২ জনের মধ্যে অন্তত ৩০ থেকে ৩৫ জন পুলিশের ওসি রয়েছেন। এদের কারো আবার একাধিক বাড়ি রয়েছে। বাংলাদেশ থেকে টাকা পাচার করে যুক্তরাষ্ট্র এসব সম্পদ গড়েছেন তারা। সরকারি সচিব পদমর্যাদার কর্মকর্তারা ছাড়াও পুলিশের শীর্ষ কর্মকর্তারাও আছেন এই তালিকায়।

বিরোধীদের দমনে সরকারের কঠোর অবস্থান ইস্যুতে ঢাকা ট্রিবিউনের প্রধান শিরোনাম, “Bangladesh buying 90,000 tear gas shells from Turkey”। অর্থাৎ তুরস্ক থেকে ৯০ হাজার টিয়ার গ্যাস শেল কিনছে বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হচ্ছে, দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিরোধী রাজনৈতিকগুলো দল সরকারবিরোধী আন্দোলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর পদত্যাগ ও নিরপেক্ষ অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের দাবিতে রাজপথ দখল করে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে।

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। তার নিঃশর্ত মুক্তি এবং বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারেও দলটি তাদের আন্দোলন অব্যাহত রেখেছে।

এমন অবস্থায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শক্তি বাড়াতে এবং রাজপথে বিরোধীদের আন্দোলন দমনে প্রস্তুতি শুরু করেছে আওয়ামী লীগ। যেকোন ধরণের নৈরাজ্য আর নাশকতার এড়াতে, মূলত রাজপথের আন্দোলন প্রতিরোধে তুরস্ক থেকে ৯০ হাজার টিয়ার গ্যাসের ক্যানিস্টার আনার পরিকল্পনা হাতে নিযে সরকার।।

গত ৩রা সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রীর আদেশে যুগ্ম সচিব এসএম ফেরদৌসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল টিয়ার গ্যাসের শেল কারখানা পরিদর্শন ও কার্যকারিতা যাচাই করতে তুরস্কে গিয়েছে।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম ফারুক গত সপ্তাহে এক নির্দেশনায় পুলিশ কর্মকর্তাদের নিয়মিত জানাতে বলেছে যে থানায় পর্যাপ্ত অস্ত্র, গোলাবারুদ আছে কি না।

বিএনপির আন্দোলনকে ঘিরে আওয়ামী লীগের অবস্থান নিয়ে নয়া দিগন্তের প্রধান শিরোনাম, “নমনীয়তা দেখাবে না আওয়ামী লীগ”। প্রতিবেদনে বলা হচ্ছে, বিএনপির আন্দোলনের কঠোরতায়ও কোনোভাবেই নমনীয় নীতি দেখাবে না আওয়ামী লীগ।

যুক্তরাষ্ট্রের ভিসানীতি বা নিষেধাজ্ঞা আসলেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যেন মনোবল না হারান সেজন্য সরকারের তরফ থেকে পেশাগত দায়িত্ব যথাযথভাবে পালনে নানাভাবে উৎসাহ দেয়া হচ্ছে।

অপরদিকে, বিএনপির সরকার পতনের এক দফা আন্দোলন কঠোরভাবে দমনের চিন্তাভাবনা নিয়ে এগোচ্ছে সরকারি দল। এজন্য তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সব পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ দলকে সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেয়া হয়েছে।

আওয়ামী লীগ মনে করে, গত এক দশকে বেশ কয়েকবার বিএনপি তীব্র আন্দোলন গড়ে তুলতে চেয়েছে কিন্তু আন্দোলনের ঠিক চূড়ান্ত ধাপে গিয়ে হোঁচট খেয়েছে। এবারেও এর পুনরাবৃত্তি হয়েছে বলে আওয়ামী লীগের নেতারা মনে করছেন।

সার পরিস্থিতি নিয়ে প্রথম আলোর প্রধান শিরোনাম, “গ্যাসের সংকটে সার কারখানা”। প্রতিবেদনে বলা হচ্ছে, গ্যাস সংকটে বর্তমানে তিনটি সার কারখানা বন্ধ হয়ে গিয়েছে। সবশেষ সোমবার বন্ধ হয়েছে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড।

বাংলাদেশে সাধারণত তিন মাসের সার মজুদ রাখার নিয়ম। কিন্তু এখন মজুদ আছে এর অর্ধেক, অর্থাৎ মাত্র দেড় মাসের সার। এই পরিস্থিতি এমন এক সময়ে হয়েছে যখন সারের চাহিদা সবচেয়ে বেশি। কেননা বর্তমানে ধানের দ্বিতীয় প্রধান মৌসুম আমনের আবাদ চলছে।

জানুয়ারিতে শুরু হবে প্রধান মৌসুম বোরোর আবাদ। এদিকে অক্টোবরের শেষ থেকেই পেয়াজ ও শীতকালীন সবজি আবাদ শুরু হওয়ার কথা। অর্থাৎ সারের চাহিদা থাকলেও কৃষক পর্যায়ে এখনও সার নিয়ে সংকট কাটেনি।

শেয়ার করুন