২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:১১:৩৭ অপরাহ্ন
আত্মসমর্পণ করবেন ডোনাল্ড ট্রাম্প
  • আপডেট করা হয়েছে : ২২-০৮-২০২৩
আত্মসমর্পণ করবেন ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আদালতে আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন। দেশটির জর্জিয়া অঙ্গরাজ্যে দায়ের করা নির্বাচনী ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় আদালতে আত্মসমর্পণ করবেন তিনি। গতকাল সোমবার নিজস্ব সামাজিক মাধ্যম ট্রুথ সোশ্যালে শেয়ার করা এক পোস্টে তিনি নিজেই এই তথ্য জানান। 


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার জর্জিয়ার রাজধানী আটলান্টার একটি আদালতে আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন ট্রাম্প। এর আগে, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জর্জিয়ার তৎকালীন স্টেট সেক্রেটারিকে ফোন করে নির্বাচনের ফলাফল তাঁর পক্ষে করার অনুরোধ জানিয়েছিলেন—এমন অভিযোগেই ট্রাম্পের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়েছে। 


ট্রাম্প ট্রুথ সোশ্যালে শেয়ার করা পোস্টে বলেছেন, ‘আমি আগামী বৃহস্পতিবার আটলান্টায় যাচ্ছি গ্রেপ্তার হতে।’ ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে এগিয়ে থাকা ট্রাম্প তাঁর বিরুদ্ধে আনা এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও উল্লেখ করেছেন। 


এদিকে, এই মামলার তদন্ত প্রতিবেদন এবং চূড়ান্ত অভিযোগনামা আদালতে জমা দিয়েছে তদন্তকারী দল। তবে অভিযোগনামায় ট্রাম্পের বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে তা এখনো জানা যায়নি। প্রাথমিকভাবে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল—তিনি জর্জিয়া অঙ্গরাজ্যে নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টা করেছিলেন। এ লক্ষ্যে তিনি জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনস্পার্জারকে ফোন করেছিলেন। 


জর্জিয়ার ফুলটন কাউন্টির তদন্ত কর্মকর্তারা সোমবার কাউন্টি আদালতের বিচারক রবার্ট ম্যাকবার্নির কাছে অভিযোগপত্র জমা দিয়েছেন। স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, মোট ১০টি অভিযোগ আনা হয়েছে তবে অভিযোগগুলো কী কী এবং কে বা কারা এতে অভিযুক্ত হয়েছেন তা জানা যায়নি। 


ফুলটন কাউন্টির অ্যাটর্নি ফ্যানি উইলিস এই মামলাটি দায়ের করেন। এর আগে অভিযোগপত্রের বিষয়ে আদালতের কেরানি চে আলেক্সান্ডার সাংবাদিকদের জানিয়েছিলেন, অভিযোগপত্রটি পুরোপুরি প্রক্রিয়াজাত করতে ৩ ঘণ্টার মতো সময় লাগবে। তারপর আদালত জানাবেন এই মামলার বিষয়ে করণীয় কী। 


উল্লেখ্য, ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে বাইডেনের কাছে মাত্র ১১ হাজার ৭৭৯ ভোটে হেরে যান। পরে ২০২১ সালের ২ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনস্পার্জারকে ফোন করে নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার অনুরোধ করেন। ট্রাম্প রাফেনস্পার্জারকে বলেন, তাঁর জয়ের জন্য আরও ভোটের ‘ব্যবস্থা’ করতে। অবশ্য রাফেনস্পার্জার ট্রাম্পের অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন। 


এই ঘটনার চার দিন পর অর্থাৎ ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকেরা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল তথা পার্লামেন্ট ভবনে হামলা চালায় এবং বাইডেনকে প্রেসিডেন্ট ঘোষণা না দিতে দেশটির আইনপ্রণেতাদের বাধা দেওয়ার চেষ্টা করে।


শেয়ার করুন