২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৪:৫২:০৭ পূর্বাহ্ন
আগ্রহ নেই মানুষের, তবুও বাজারে আসছে কোভিডের নতুন ভ্যাকসিন
  • আপডেট করা হয়েছে : ১৫-০৮-২০২৩
আগ্রহ নেই মানুষের, তবুও বাজারে আসছে কোভিডের নতুন ভ্যাকসিন

করোনাভাইরাসের নতুন প্রকরণ ‘এরিস’ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে অনেক আগেই। কিন্তু তাতেও মানুষের মধ্যে ভ্যাকসিন গ্রহণের বিষয়ে খুব একটা উৎসাহ নেই। এরই মধ্যে এবার নতুন কোভিডের নতুন ভ্যাকসিন আনছে মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানগুলো। আগামী মাসেই নতুন এই ভ্যাকসিনটি বাজারে আসবে বলে জানানো হয়েছে বার্তা রয়টার্সের এক প্রতিবেদন থেকে।


বিশেষজ্ঞরা বলছেন, মার্কিনিরা নতুন এই ভ্যাকসিনকে সাদরে গ্রহণ করবে। কিন্তু ২০২১ সালের শেষ দিক থেকেই ভ্যাকসিনের প্রতি মানুষের আগ্রহ অনেকটাই কমে গেছে। যদিও যুক্তরাষ্ট্রের ২৪ কোটি মানুষ অন্তত এক ডোজ হলেও ভ্যাকসিন নিয়েছিলেন।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সিভিএসসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান আগামী মাস থেকে এই নতুন ভ্যাকসিন বাজারে আনতে যাচ্ছে। তাদের দাবি, নতুন এই ভ্যাকসিন ওমিক্রনসহ নতুন প্রকরণের কোভিড ভাইরাসের মোকাবিলায় সফল হবে।


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান কাইজার ফ্যামিলি ফাউন্ডেশনের সার্ভে মেথডলজি বিভাগের পরিচালক অ্যাশলে কিরজিঙ্গার জানান, তাঁরা নতুন ভ্যাকসিন নিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা চালাবেন এবং একই সঙ্গে ভ্যাকসিনের গুণাগুণ নিয়ে মানুষের মধ্যকার দ্বিধা দূর করার চেষ্টা করবেন।


এদিকে, নতুন ভ্যাকসিন বাজারে আনলেও তা আশানুরূপ ব্যবসা করবে না বলেই আশঙ্কা ফাইজার, বায়োনটেক এবং মডার্নার মতো প্রতিষ্ঠানগুলোর। ফাইজার-বায়োনটেক জানিয়েছে, চাহিদা না থাকার কারণে তাদের উৎপাদন লক্ষ্যমাত্রা কমিয়ে আনতে হতে পারে। একই ধরনের ইঙ্গিত দিয়েছে মডার্নাও। প্রতিষ্ঠানটি জানিয়েছে, চাহিদা কম থাকায় তাদের অন্তত ৫ কোটি ডোজ কম উৎপাদন করা লাগতে পারে।


গত বছর ফাইজার এবং মডার্না বিশ্বজুড়ে অন্তত ৫৬০০ কোটি ডলারের কোভিড ভ্যাকসিন বিক্রি করেছিল। যা চলতি বছরে কমে আসতে পারে মাত্র ২০০০ কোটি ডলারে। বিশ্লেষকেরা বলছেন, আসন্ন শীতেও এই পরিস্থিতি খুব একটা নাও বদলাতে পারে।


শেয়ার করুন