০৭ মে ২০২৪, মঙ্গলবার, ০৫:১১:২০ পূর্বাহ্ন
শৃঙ্খলা আনতে কর্তৃপক্ষ আসছে
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২৩
শৃঙ্খলা আনতে কর্তৃপক্ষ আসছে

ডিজিটাল বাণিজ্য বা ই-কমার্স সঠিকভাবে পরিচালনায় নতুন কর্তৃপক্ষ গঠন করবে সরকার। দেশে ও আন্তর্জাতিক ডিজিটাল বাণিজ্যের প্রসার ও শৃঙ্খলা নিশ্চিত করতে এই কর্তৃপক্ষ গঠন করা হবে। এ ব্যাপারে আইন হচ্ছে। আইনের খসড়া অনুযায়ী প্রতারণার দায়ে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা করতে পারবে কর্তৃপক্ষ।


 


ডিজিটাল বাণিজ্য খাতে শৃঙ্খলা আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণিজ্য মন্ত্রণালয়কে ‘ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ’ গঠনের নির্দেশ দিয়েছেন। গত বছর ‘ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স’ বৈঠকে তিনি এ নির্দেশ দেন।


কর্তৃপক্ষ ডিজিটাল বাণিজ্য বিষয়ক বিরোধ নিষ্পত্তি, অপরাধ শনাক্তকরণ ও প্রতিরোধ এবং অন্যান্য বিষয়ে সমাধান দেবে। এ ছাড়া আমদানিনিষিদ্ধ পণ্য ও সেবা কেনাবেচা ও সংরক্ষণ তদারকিতে পদক্ষেপ নেবে।


 


প্রধানমন্ত্রীর নির্দেশের পর কাজ শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে খসড়া আইনের বিষয়ে খাতসংশ্লিষ্ট ব্যক্তিদের মতামত চাওয়া হয়েছে। এ ব্যাপারে গত রবিবার থেকে দুই সপ্তাহের সময় বেঁধে দেওয়া হয়েছে।


দেশে কভিড-১৯ শুরু হওয়ার পর থেকে গত কয়েক বছরে ডিজিটাল বাণিজ্য খাতের যেমন অনেক প্রসার ঘটেছে, তেমনি একই সময়ে নিয়ন্ত্রণের বাইরে থাকা এই খাতে একের পর এক কেলেঙ্কারি হয়েছে।


 


এর পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় ডিজিটাল বাণিজ্য বিষয়ক আইন করার উদ্যোগ নিয়ে একটি খসড়া তৈরি করে মতামত চেয়েছিল। ওই সময় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ এই খাতের ব্যবসায়ী নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে তা বাদ দেওয়া হয়। ফলে বাণিজ্য মন্ত্রণালয় ডিজিটাল বাণিজ্য আইন না করে এখন ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ আইন করতে চায়।


 


বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, খসড়া আইনটির অধীনে ‘ডিজিটাল বাণিজ্য কর্তৃপক্ষ’ গঠন করা হবে। আইনটি পাসের পর কর্তৃপক্ষ গঠিত হলে সেখান থেকে লাইসেন্স নিয়ে দেশে ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান পরিচালনা করতে হবে।


 


সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থা এবং ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে খসড়া আইনের বিষয়ে আলোচনা হয়েছে। ই-কমার্স খাতে শৃঙ্খলা আনতে কর্তৃপক্ষ গঠনের বিষয়ে সবাই একমত হয়েছে।


ডিজিটাল বাণিজ্যের অনলাইন কার্যক্রম ও সরেজমিন পরিদর্শন এবং এই বাণিজ্যের সম্প্রসারণে কর্তৃপক্ষ কাজ করবে, ডিজিটাল বাণিজ্য পরিচালনাকারী প্রতিষ্ঠানের নিবন্ধন দেবে। এই খাতে শৃঙ্খলা রক্ষায় ক্রেতা ও বিক্রেতার অভিযোগ গ্রহণ ও প্রতিকারে ব্যবস্থা নেবে। এসব অভিযোগের অনুসন্ধান বা তদন্ত করার পাশাপাশি ওই কাজে কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সহায়তা নিতে পারবে। কোনো প্রতিষ্ঠান প্রতারণামূলক কার্যক্রম পরিচালনা করলে নিবন্ধন বাতিল করবে কর্তৃপক্ষ।


 


কর্তৃপক্ষ গঠন ও কার্যক্রম


বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন এই কর্তৃপক্ষে একজন নির্বাহী চেয়ারম্যান ও চারজন সদস্য থাকবেন। এর প্রধান কার্যালয় হবে ঢাকায়। সরকার চাইলে ঢাকার বাইরে এক বা একাধিক শাখা কার্যালয় স্থাপন করতে পারবে।


কর্তৃপক্ষের কাজে গতিশীলতা আনতে এবং জবাবদিহি নিশ্চিত করতে বাণিজ্যমন্ত্রীকে চেয়ারম্যান করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, অধিদপ্তর, দপ্তর ও বিশিষ্ট নাগরিকের সমন্বয়ে একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হবে।


পণ্যে মোড়কের সঠিক ব্যবহারবিধি, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ ছাড়া অনলাইনে বেচাকেনা, অসত্য ও অতিরঞ্জিত বিজ্ঞাপন বা বিক্রয় প্রস্তাব দিয়ে ক্রেতা ও গ্রাহকদের সঙ্গে প্রতারণার বিষয় তদারক করবে কর্তৃপক্ষ। ডিজিটাল বাণিজ্য প্রসারে শৃঙ্খলা, নিরাপত্তাঝুঁকি ও প্রতারণা প্রতিরোধে প্রয়োজনীয় পরামর্শ নিতে সরকারি ও বেসরকারি বিশেষজ্ঞ পর্যায়ের পরামর্শক প্যানেল গঠন করবে।


 


আইন অমান্য করলে শাস্তি ও জরিমানা


ডিজিটাল বাণিজ্যে প্রতারণার অপরাধে মামলা ও জরিমানা করতে পারবে কর্তৃপক্ষ। এতে সর্বোচ্চ জরিমানা পাঁচ লাখ টাকার বিধান রাখা হচ্ছে।


নিবন্ধন ছাড়া ব্যবসা করলে ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পেজ বন্ধ করা হবে। প্রথমবার ১০ হাজার টাকা এবং এরপর প্রতিবারের জন্য ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। একইভাবে ওয়েবসাইটে ও পেজে নিবন্ধন নম্বর প্রদর্শন না করলে একই হারে জরিমানা করা হবে বলে আইনের খসড়ায় বলা হয়েছে।


শেয়ার করুন