০৪ মে ২০২৪, শনিবার, ১০:৫৬:২৩ অপরাহ্ন
২৪ ঘণ্টা ওয়াইফাই রাউটার অন করে রাখা কি ঠিক?
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৩
২৪ ঘণ্টা ওয়াইফাই রাউটার অন করে রাখা কি ঠিক?

বাসা-বাড়ি, অফিস-আদালতে স্বল্প পরিসরে ইন্টারনেট নেটওয়ার্ক বিস্তৃত করার জন্য ওয়াইফাই রাউটারের বিকল্প নেই। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী সব সময় রাউটার অন রাখেন।


এমনকি বিদ্যুৎ না থাকলে বিকল্প ব্যবস্থায় অনলাইন ইউপিএসের মাধ্যমে যন্ত্রটি চালু রাখার চেষ্টা করেন। যাতে সব সময় ইন্টারনেট ব্যবহার করা যায়। কিন্তু ২৪ ঘণ্টাই এই রাউটার চালু রাখা কি ঠিক? অনেকের কাছেই এই প্রশ্নের উত্তর জানা নেই।


আপনি জানলে দুশ্চিন্তায় পড়বেন, অনেক সময় ওয়াইফাই থেকে যে ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন বের হয়, তাতে মাথায় প্রভাব ফেলে।


যে ঘরে রাউটার আছে, সেই ঘরে দীর্ঘক্ষণ থাকলে, আপনার মাথা ব্যথার মতো সমস্যা দেখা দিতে থাকে। পরে সেই সমস্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।


আপনার বাড়ির ওয়াইফাই রাউটার যদি সারারাত চলতে থাকে, তবে তা থেকে নির্গত ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের কারণে কিছু সময় পরে আপনার শরীরে অনেক রোগ দেখা দিতে পারে।


ওয়াইফাই থেকে প্রচুর পরিমাণে ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন তৈরি হয়, যা শরীরের পক্ষে বিরাট ক্ষতিকর। ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের কারণে শরীরে এমন কিছু রোগ দেখা দিতে পারে, যা খুবই বিপজ্জনক।


আপনি যদি ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে রাতে শুতে যাওয়ার সময় ওয়াইফাই রাউটার বন্ধ করে দিন।


এছাড়াও যখন আপনি ওয়াইফাই ব্যবহার করবেন না, তখন বন্ধ করে রাখুন। সারারাত ওয়াইফাই চলতে থাকলে, তা আপনার ঘুমের উপরও প্রভাব ফেলবে।


বাড়ির যে জায়গায় ওয়াইফাই রাউটার লাগানো আছে, সেখানে রাতে না ঘুমানোই ভালো। ঘুম না হওয়ার এই সমস্যা ভবিষ্যতে খুব গুরুতর হয়ে উঠতে পারে।এছাড়াও আরও একটি কারণ রয়েছে।


সারা রাত আপনি ঘুমাচ্ছেন। অর্থাৎ কেউ ওয়াইফাইটি ব্যবহার করছে না। কিন্তু সেটি চলতে থাকছে। এতে বিদ্যুৎ বিলও অনেক বেশি আসে। আপনি যদি বিদ্যুৎ বিল বাঁচাতে চান, তাহলে রাতে রাউটারটি বন্ধ রাখতেই পারেন।


শেয়ার করুন