২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:১১:৫৩ পূর্বাহ্ন
এবার পেনশনেও ৫ শতাংশ প্রণোদনা চান অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২৩
এবার পেনশনেও ৫ শতাংশ প্রণোদনা চান অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা

পেনশনে ৫ শতাংশ প্রণোদনা চেয়েছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা। আজ সোমবার বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়। এর আগে গতকাল রোববার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় সরকারি চাকরিজীবীদের বিশেষ প্রণোদনা হিসেবে মূল বেতনের ৫ শতাংশ দেওয়ার জন্য অর্থমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


সংগঠনের মহাসচিব আবু আলম মো. শহিদ খান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশে প্রায় সাড়ে ১২ লাখ সরকারি কর্মচারী চাকরিরত এবং প্রায় সাড়ে সাত লাখ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী রয়েছেন। অবসরপ্রাপ্ত এ সাড়ে সাত লাখ কর্মচারীর মধ্যে ৮০ শতাংশ ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী এবং তাদের ৯০ ভাগ চরম আর্থিক ঝুঁকিপূর্ণ অবস্থায় আছেন। এ বিপুলসংখ্যক অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীকে ঝুঁকিপূর্ণ অবস্থায় রেখে সরকারের উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা সম্ভব নয়। 


সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির কার্যনির্বাহী সদস্যদের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে আজ। সভায় কার্যনির্বাহী কমিটির সদস্যসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী রিয়াজুল হক। সভায় সমিতির সদস্যরা বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা সুবিধাটি সাড়ে সাত লাখ সামরিক ও বেসামরিক অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী পেনশনধারীদের প্রতি সমভাবে প্রযোজ্য না হলে পেনশনধারীদের প্রতি বৈষম্য আরও অধিক পরিমাণ বাড়বে। যা সংবিধান প্রতিশ্রুত সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে না।


শেয়ার করুন