২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৪১:৩৪ অপরাহ্ন
বিদেশের আদলে এডিস নিয়ন্ত্রণে করনীয় কার্টুন বই তৈরি করেছি
  • আপডেট করা হয়েছে : ১৮-০৬-২০২৩
বিদেশের আদলে এডিস নিয়ন্ত্রণে করনীয় কার্টুন বই তৈরি করেছি

ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বার্তা ছড়িয়ে দিতে শিক্ষকদের আহবান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো.আতিকুল ইসলাম। তিনি বলেন, বিদেশের আদলে আমরা ইতিমধ্যে এডিস নিয়ন্ত্রণে করনীয় বিষয়ে কার্টুন বই তৈরি করে ফেলেছি। বিদেশে দেখেছি শিশুরা কার্টুন একে, রং করে এডিস মশা সম্পর্কে, লার্ভা কিভাবে জন্মায় সে সম্পর্কে শিখতে পারে৷


 


শনিবার (১৭ জুন) বিকেলে লালমাটিয়া সরকারি মহিলা কলেজের অডিটোরিয়ামে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বৃদ্ধি করতে ডিএনসিসি আওতাধীন এলাকার সকল স্কুল ও কলেজের অধ্যক্ষ/প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।


 


ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, শিক্ষকরাই যেকোনো বার্তা ছড়িয়ে দিতে পারেন শিক্ষার্থীদের মধ্যে। বাবা-মা'র পরে শিক্ষকরাই শিশুদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। শিক্ষকরা সুন্দর সুস্থ সমাজ গঠনের কারিগর। আমি শিক্ষকদের আহবান করছি আজকে থেকেই শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বার্তা ছড়িয়ে দিন। সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।


এসময় ডিএনসিসি মেয়র এডিসের প্রজননক্ষেত্র গাড়ীর পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে উপস্থিত শিক্ষকদের সচেতন করেন।


মেয়র বলেন, কি কি কারণে এডিস মশা জন্মায় সে বিষয়গুলো শিশুদেরকে জানাতে হবে। এডিস মশার ভয়াবহতা সম্পর্কে শিশুদের জানাতে হবে। আমরা বিদেশে দেখেছি কিন্ডারগার্টেন স্কুলের, প্রাইমারি স্কুলের শিশুদের এডিস মশা নিধনে সচেতনতা শিক্ষা দেয়া হয়। কারণ শিশুরাই বাসা বাড়িতে গিয়ে এটি এপ্লাই করবে। তারা বাবা-মা, দাদা-দাদি, নানা-নানিদের জানাবে বাসা বাড়ি পরিষ্কার রাখতে হবে, কোন ভাবেই পানি জমতে দেয়া যাবে না। তারা সবাইকে জানাবে কিভাবে এডিস মশা নিয়ন্ত্রণে রাখা যায়।


 


তিনি আরও বলেন, বিদেশের আদলে আমরা ইতিমধ্যে এডিস নিয়ন্ত্রণে করনীয় বিষয়ে কার্টুন বই তৈরি করে ফেলেছি। বিদেশে দেখেছি শিশুরা কার্টুন একে, রং করে এডিস মশা সম্পর্কে, লার্ভা কিভাবে জন্মায় সে সম্পর্কে শিখতে পারে৷ আমরা ডিএনসিসি এলাকার স্কুলের শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য এক (১) লাখ বই ছাপানোর পরিকল্পনা নিয়েছি। তবে দেশের সকল শিক্ষার্থীদের জন্য জাতীয়ভাবে পাঠ্যপুস্তকে যদি এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয় তাহলে এই শিক্ষাটা ছড়িয়ে যাবে সমগ্র দেশে। শিক্ষক ও শিক্ষার্থীদের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।'


ডেঙ্গু নিয়ন্ত্রণে সবাইকে সচেতন হতে হবে উল্লেখ করে মেয়র বলেন, বর্ষা মৌসুমে আজ বৃষ্টি, কাল রোদ। এমন রোদ বৃষ্টির ফলে এডিসের লার্ভা বেশি জন্মায়। কোনভাবেই পানি জমতে দেয়া যাবে না। সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা, মশক কর্মী সবাই মাঠে কাজ করছে। কিন্তু আপনাদের নিজেদের ঘরে, বাড়ির ছাদে পানি জমিয়ে রাখলে সেটির দায় আপনাদের নিতে হবে। যারা ছাদে অব্যবহৃত কমোড, পাত্র, রঙের কৌটা, টায়ার এগুলো রেখে দিলে সেই দায় বাড়ির মালিক, অফিসের মালিক, স্কুল, কলেজ, মাদ্রাসার কর্তৃপক্ষের নিতে হবে। ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য সবাইকে সচেতন হতে হবে।

শেয়ার করুন