০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২৬:৪২ পূর্বাহ্ন
আর্থিক প্রতিষ্ঠানে একই ব্যক্তি একাধিক পদে নয়
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৩
আর্থিক প্রতিষ্ঠানে একই ব্যক্তি একাধিক পদে নয়

আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদগুলোতে কোনো ব্যক্তি একই সময়ে একাধিক পদে বহাল থাকতে পারবেন না। এসব পদ থেকে কোনো কর্মকর্তাকে অব্যাহতি দিতে হলে কমপক্ষে এক মাস আগে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিভাগের প্রধান, ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের প্রধান, প্রধান আর্থিক কর্মকর্তা এবং কোম্পানি সচিব পদে নিয়োগের বিষয়ে সব প্রতিষ্ঠানের আলাদা একটি নীতিমালা থাকতে হবে। এটি পর্ষদ অনুমোদিত হতে হবে।


মঙ্গলবার এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।


সূত্র জানায়, কয়েক বছর আগে কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানে বড় ধরনের জালিয়াতি হয়েছে। এতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়ে পড়েছে। তারা গ্রাহকদের অর্থ ফেরত দিতে পারছে না। যার নেতিবাচক প্রভাব পড়েছে পুরো আর্থিক খাতে। এ কারণে এসব প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংক থেকে নানা নির্দেশনা দেওয়া হচ্ছে।


সাকুলারে বলা হয়, এই নির্দেশনা পালন করতে পর্ষদ সভা আহ্বান করে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে হবে। একই সঙ্গে আগামী দুই মাসের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে বিষয়টি জানাতে হবে। এছাড়া আর্থিক প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতার সনদ ও এনআইডি যাচাই করে ব্যক্তিগত নথি হালনাগাদের কথা বলা হয়েছে।


এতে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের যে কোনো স্তরে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, পদোন্নতি ও সার্বিক মানবসম্পদ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিষয়ে একটি সুস্পষ্ট নীতিমালা থাকতে হবে। যা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের মাধ্যমে অনুমোদিত হতে হবে।


অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিভাগের প্রধান, ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের প্রধান, প্রধান আর্থিক কর্মকর্তা এবং কোম্পানি সচিব পদে যোগ্যতা ও উপযুক্ততা নির্ধারণের জন্য পরিচালনা পর্ষদের অনুমোদিত নীতিমালা থাকতে হবে।


পাশাপাশি এসব পদে নিয়োগের জন্য প্রাপ্ত আবেদন মূল্যায়নের লক্ষ্যে পরিচালনা পর্ষদ অনুমোদিত মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে। এছাড়া কোনো ব্যক্তি একই সঙ্গে ওইসব একাধিক পদে বহাল থাকতে পারবেন না।


এতে আরও বলা হয়, কর্মকর্তা-কর্মচারীদের সবার হালনাগাদ ব্যক্তিগত যোগাযোগের ঠিকানা ও মোবাইল ফোন নম্বর প্রতিষ্ঠানের নথিতে সংরক্ষণ করতে হবে। যেসব কর্মকর্তা এরই মধ্যে প্রতিষ্ঠানে কর্মরত আছেন তাদের শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জাতীয় পরিচয়পত্র এ নীতিমালা জারি হওয়ার ছয় মাসের মধ্যে যাচাই করে সবার ব্যক্তিগত নথি হালনাগাদ করতে হবে।

শেয়ার করুন