১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০২:৩০:৩২ অপরাহ্ন
বাংলাদেশ থেকে আরো ফ্লাইট চায় আমিরাতের চার বিমান সংস্থা
নিউজ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৫-২০২৩
বাংলাদেশ থেকে আরো ফ্লাইট চায় আমিরাতের চার বিমান সংস্থা বাংলাদেশ থেকে আরো ফ্লাইট চায় আমিরাতের চার বিমান সংস্থা

বাংলাদেশ ও সংযুক্ত আরব-আমিরাতের মধ্যে বিদ্যমান বিমান চলাচল চুক্তির আওতায় যোগাযোগ বৃদ্ধি, চুক্তিটি আরো যুগোপযোগী করা ও পারস্পরিক সহযোগিতা বাড়ানো নিয়ে আলোচনা শুরু হয়েছে। 


সোমবার (১৫ মে) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদর দপ্তরে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মধ্যে দ্বিপাক্ষিক ফ্লাইট চলাচলের বিষয়ে দুই দিনের আলোচনায় এই বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।



বৈঠক সূত্র জানায়, বাংলাদেশ থেকে তৃতীয় দেশে ফ্লাইট পরিচালনার অনুমতি চায় সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) চারটি এয়ারলাইনস। সম্মতি পেলে সংস্থাগুলো বাংলাদেশ থেকে অন্য দেশে যাত্রী ও পণ্য পরিবহন করতে পারবে। চারটি এয়ারলাইনস হলো এমিরেটস, ইতিহাদ, ফ্লাই দুবাই ও এয়ার অ্যারাবিয়া। তৃতীয় দেশে ফ্লাইট পরিচালনাকে এভিয়েশন খাতের পরিভাষায় ‘ফিফথ ফ্রিডম’ বলা হয়।


প্রথম দিনের আলোচনায় ইউএইর পক্ষে নেতৃত্ব দেন দেশটির সিভিল এভিয়েশন অথরিটির মহাপরিচালক সাইফ মোহম্মেদ আল সুওয়াইদি। বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।


এছাড়া ইউএইর পক্ষে দেশটির সিভিল এভিয়েশন অথরিটি এবং দুবাই, শারজাহ, রাস আল খাইমাহ সিভিল এভিয়েশন অথরিটির ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ তাদের বিভিন্ন এয়ারলাইনসের ২২ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।



সূত্র আরো জানায়, এমিরেটস এয়ারলাইনস বাংলাদেশ থেকে তৃতীয় যেকোনো দেশে বাধাহীনভাবে যাত্রী ও পণ্য পরিবহনের অনুমতি চায়। এছাড়া ঢাকা থেকে সপ্তাহে আরো ৭টি এবং সিলেট থেকে তিনটি যাত্রীবাহী ফ্লাইট পরিচালনার অনুমতি চায়। ফ্লাই দুবাই ফিফথ ফ্রিডমের অনুমতি নিয়ে ঢাকা-ব্যাংকক, ঢাকা-কুনমিং, চট্টগ্রাম-ব্যাংকক এবং চট্টগ্রাম-কুনমিং পথে ফ্লাইট পরিচালনা করতে চায়। 


এছাড়া প্রতি সপ্তাহে ঢাকা থেকে আরো ১৪টি, চট্টগ্রাম থেকে ১৪টি এবং সিলেট থেকে ১৪টি যাত্রীবাহী ফ্লাইট পরিচালনার অনুমতি চায়। আর ইতিহাদ এয়ারওয়েজ ঢাকা থেকে হংকং রুটে কার্গো ফ্লাইট পরিচালনা করতে আগ্রহী। একই সঙ্গে বর্তমান ফ্লাইট সংখ্যার পাশাপাশি ঢাকায় আরো ৭টি যাত্রীবাহী ও ২টি কার্গো ফ্লাইট চালাতে চায়। 


এদিকে এয়ার অ্যারাবিয়া ঢাকা-করাচি রুটে যাত্রীবাহী ও ভারতে কার্গো ফ্লাইট চালাতে অনুমতি চায়। তারাও প্রতি সপ্তাহে ঢাকা থেকে আরো ১৪টি, চট্টগ্রাম থেকে ৭টি এবং সিলেট থেকে ৭টি যাত্রীবাহী ফ্লাইট পরিচালনার অনুমতি চায়।

শেয়ার করুন