২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:১৩:৪৪ অপরাহ্ন
এসিডির আয়োজনে শিশু বিবাহ প্রতিরোধে সমাবেশে ও লাল কার্ড প্রদর্শন
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২২
এসিডির আয়োজনে শিশু বিবাহ প্রতিরোধে সমাবেশে ও লাল কার্ড প্রদর্শন

এসিডির আয়োজনে শিশু বিবাহ প্রতিরোধে কিশোর কিশোরী সমাবেশে লাল কার্ড প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। (২৩ অক্টোবর ২০২২) বিকাল সাড়ে ৩ টায় ইউনিসেফ’র সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে শিশু বিবাহ প্রতিরোধে কিশোর-কিশোরী সমাবেশের আয়োজন করা হয় রাজশাহীর মোহনপুর উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নের আত্রাই অগ্রণী ডিগ্রী কলেজ মাঠে।

আত্রাই অগ্রণী ডিগ্রী কলেজেরন অধ্যক্ষ মো. আরসুজ্জামান মালেকের সভাপতিত্বে কর্মসূচির সূচনা পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন এসিডির ডিরেক্টর প্রোগ্রাম শারমিন সুবরিনা। কিশোর কিশোরী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন।

এসময় আমন্ত্রিত অতিথি হিসেবে মোহনপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, মোহনপুর থানার ওসি তদন্ত মো. মিজানুর রহমান, এবং মোহনপুর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারমান সানজিদা রহমান উপস্থিত থেকে বক্তব্য রাখেন। কিশোর-কিশোরী দলের পক্ষ থেকে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুরাইয়া খন্দকার।

প্রধান অতিথি রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন বলেন, বর্তমান সরকার শিশু বিবাহ প্রতিরোধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। সরকারের এই ঘোষনাকে বাস্তবায়নে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে। শিশুবিবাহকে না বলতে হবে, একই সাথে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। পাশাপাশি নারীদের সুশিক্ষায় শিক্ষিত করতে অভিভাবকদের এগিয়ে আসতে হবে। মোহনপুর উপজেলাকে শিশু বিবাহ মুক্ত করতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে আত্রাই অগ্রণী ডিগ্রী কলেজেরন অধ্যক্ষ মো. আরসুজ্জামান মালেক বলেন, শিশুবিবাহ একটি সামাজিক অভিশাপ। এর কারণে মা ও শিশু অপুষ্টিতে আক্রান্ত হয়, বিকলাঙ্গ শিশুর জন্ম দেয়। সামাজিক অস্থিরতা সৃষ্টি হয়। কাজেই শিশুবিবাহের বিরুদ্ধে অভিভাবক, ছাত্র-ছাত্রী ও সচেতন মানুষদেরকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে শিশু বিবাহকে না, লাল কার্ড প্রদর্শন, আমাদের কথা শিরোনামে বক্তৃতা পর্বে কিশোর কিশোরীরা অংশ নেন। আয়োজক প্রতিষ্ঠান জানান, কিশোর কিশোরীদের বিভিন্ন বিষয়ে ক্ষমতায়ণ ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উন্নয়ন সাধনের লক্ষ্যে এসিডি রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় শিশু বিবাহ প্রতিরোধে কাজ করছে।

শেয়ার করুন