২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:১৮:৪২ অপরাহ্ন
এবার ব্যাংকারদের বিদেশ যাওয়া বন্ধ করল কেন্দ্রীয় ব্যাংক
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২২
এবার ব্যাংকারদের বিদেশ যাওয়া বন্ধ করল কেন্দ্রীয় ব্যাংক এবার ব্যাংকারদের বিদেশ যাওয়া বন্ধ করল কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকারদের সব ধরনের প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ নিষিদ্ধ করেছে বাংলাদেশ ব্যাংক। ডলার–সংকট কাটাতে ডলার খরচ করে বিদেশে গিয়ে বা দেশে বসে এ ধরনের কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা। রোববার বাংলাদেশ ব্যাংক এ–সংক্রান্ত নির্দেশনা দিয়ে  প্রজ্ঞাপন জারি করেছে।

এ খাতে কোনো ডলার ছাড় না করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। 

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের জারি করা ওই প্রজ্ঞাপনে  প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালা খাতে বৈদেশিক মুদ্রা ছাড় না করার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে । এ নিষেধাজ্ঞা ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

এর আগে গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ সফর নিষিদ্ধ করা হয়। পরে বাংলাদেশ ব্যাংক তাদের নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ করে। রোববার থেকে বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন নির্দেশনা দেয়।  এ নির্দেশনার ফলে বেসরকারি খাতের কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী অফিশিয়াল কোনো কাজে বিদেশ যেতে পারবেন না। তবে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ সফরের ক্ষেত্রে কোনো বাধা নেই।

শেয়ার করুন