৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:৪৪:৪১ পূর্বাহ্ন
২০২৪ সালে যত গ্রহণ ঘটবে
  • আপডেট করা হয়েছে : ০৮-০৪-২০২৪
২০২৪ সালে যত গ্রহণ ঘটবে

জ্যোতিষশাস্ত্র এবং জ্যোতির্বিদ্যার দৃষ্টিকোণ থেকে ২০২৪ সাল খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। ২০২৩ সালের মতো, আগামী বছরও চারটি গ্রহণ ঘটতে চলেছে। যখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখন তাকে চন্দ্রগ্রহণ বলে। চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মধ্য দিয়ে যায় তখন তাকে সূর্যগ্রহণ বলা হয়।

চন্দ্রগ্রহণের দিন সূর্য, চাঁদ ও পৃথিবী সরলরেখায় চলে আসে। এ কারণে চাঁদে পৃথিবীর ছায়া স্পষ্ট দেখা যায়।

২০২৪ সালের গ্রহণ

২০২৪ সালের মোট পাঁচটি গ্রহণ রয়েছে। তার মধ্যে দুবার হবে সূর্যগ্রহণ ও তিনবার হবে চন্দ্রগ্রহণ। জেনে নেওয়া যাক ২০২৪ সালে চন্দ্রগ্রহণ কবে কখন হবে?

বছরের প্রথম চন্দ্রগ্রহণ

বছরের প্রথম চন্দ্রগ্রহণটি পেনামব্র্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া গ্রহণ। পেনামব্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ তখন শুরু হয়, যখন পৃথিবীর ছায়ার অংশ চাঁদের উপর দিয়ে যেতে শুরু করে। গ্রহণের এ পর্বটি খালি চোখে দেখা মোটেও সহজ নয়। যখন পৃথিবীর ছায়া সম্পূর্ণরূপে চাঁদ থেকে সরে যায় তখন শেষ হয় উপচ্ছায়া গ্রহণ। ২৪ থেকে ২৫ মার্চের মধ্যে এ চন্দ্রগ্রহণ ঘটে। ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, উত্তর-পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক এবং অ্যান্টার্কটিকার কয়েকটি অঞ্চলে দেখা যাবে এ গ্রহণ। এটি মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা অতিক্রম করবে।

দ্বিতীয় চন্দ্রগ্রহণ

দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হবে আংশিক। ১৭ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত দৃশ্যমান হবে এ গ্রহণ। এটি আংশিক চন্দ্রগ্রহণ। ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, এশিয়ার কিছু অংশ, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগর, আর্কটিক এবং অ্যান্টার্কটিকা থেকে এ গ্রহণ দেখা যাবে।

বছরের শেষ চন্দ্রগ্রহণ

২০২৪ সালের শেষ গ্রহণটিও উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এটি অবশ্য কোনো জায়গা থেকেই দৃশ্যমান হবে না। ১৭ অক্টোবর ঘটবে এ গ্রহণ।

শেয়ার করুন