২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৩৭:৫০ পূর্বাহ্ন
মতিউল্লাহ ওয়েসার মুক্তি চাইলেন মালালা
  • আপডেট করা হয়েছে : ২৯-০৩-২০২৩
মতিউল্লাহ ওয়েসার মুক্তি চাইলেন মালালা

আফগানিস্তানে গ্রেফতার দেশটির প্রখ্যাত নারী শিক্ষা অধিকারকর্মী মতিউল্লাহ ওয়েসার মুক্তি দাবি করেছেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই। মঙ্গলবার রাজধানী কাবুল থেকে তাকে গ্রেফতার করে তালেবান সরকারের আইনশৃঙ্খলা বাহিনী।

ওয়েসা দীর্ঘদিন ধরে আফগানিস্তানে মোবাইল স্কুল পরিচালনা করে আসছেন। সেই সঙ্গে মোবাইল লাইব্রেরি সেবাও দিয়ে থাকেন তিনি।

মালালা ইউসুফজাই নিজেও ২০১২ সালে তালেবানের হামলার শিকার হয়েছিলেন। অল্পের জন্য হত্যাচেষ্টা থেকে বেঁচে যান তিনি। ওয়েসার গ্রেফতারকে তিনি শিক্ষার ওপর আঘাত হিসেবে উল্লেখ করেছেন। 

২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে দেশটিতে নারী শিক্ষা নিয়ে কড়াকড়ি আরোপ করেছে তালেবান সরকার। এর অংশ হিসেবে বর্তমানে অনেক নারী শিক্ষার্থী শ্রেণিকক্ষের বাইরে রয়েছে। তার ওপর ওয়েসার মতো আরও কিছু নারী শিক্ষা অধিকারকর্মীর গ্রেফতার দেশটির শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হিসেবে দেখা হচ্ছে। 

জিও নিউজ জানিয়েছে, মঙ্গলবার মালালা টুইট করে নারী শিক্ষার ওপর তালেবান সরকারের নিষেধাজ্ঞা এবং মতিউল্লাহ ওয়েসাকে গ্রেফতারের সমালোচনা করেছেন। টুইটে ওয়েসাসহ অন্যান্য শিক্ষা অধিকারকর্মীকে মুক্তি দিতে তালেবান সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

খবরে বলা হয়েছে, ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে যখন নারী শিক্ষা নিয়ে তালেবান সরকার নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করছিল, তখন থেকেই এর বিরুদ্ধে প্রচারাভিযান চালিয়ে আসছিলেন ওয়েসা।

সর্বশেষ গ্রেফতারের একদিন আগে সোমবার এক নারী ভলান্টিয়ারের ছবি টুইট করেন গ্রেফতার মতিউল্লাহ ওয়েসা। যেখানে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে নারী শিক্ষার অধিকার নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। 

তবে তালেবান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নারীদের শিক্ষার বিষয়ে সরকার নতুন কারিকুলাম প্রণয়ন এবং উপযুক্ত পরিবেশ তৈরির কাজ করছে। সেটি সম্পন্ন হলেই নারী শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরবে।

শেয়ার করুন