২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২২:১৯ অপরাহ্ন
রাফাহতে ইসরাইলি অভিযান নিয়ে সতর্ক করলেন কমলা হ্যারিস
  • আপডেট করা হয়েছে : ২৫-০৩-২০২৪
রাফাহতে ইসরাইলি অভিযান নিয়ে সতর্ক করলেন কমলা হ্যারিস

দক্ষিণ গাজার রাফাহতে ইসরাইলের অভিযান সম্পর্কে এবার সতর্ক বার্তা দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সমস্ত সতর্কতা সত্ত্বেও রাফাহতে যে কোনো হামলাকে 'বড় ভুল' বলে অভিহিত করেছেন তিনি।  


আনাদোলু এজেন্সির সোমবারের প্রতিবেদন অনুযায়ী, হ্যারিস এবিসি নিউজকে বলেন, 'আমরা একাধিক কথোপকথন এবং প্রতিটি উপায় যাচাই করে এ বিষয়ে নিশ্চিত হয়েছি যে, রাফাহতে ইসরাইলের যে কোনো সামরিক অভিযান একটি বড় ভুল হবে।'


তিনি আরও বলেন, 'আমি মানচিত্রগুলো অধ্যয়ন করেছি। হামলা শুরু হলে ফিলিস্তিনিদের যাওয়ার কোনো জায়গা নেই।'


রাফাহতে ইসরাইলের হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো ধরনের পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা আছে কিনা, সে বিষয়ে জানতে চাইলে হ্যারিস বলেন, তারা 'ধাপে ধাপে এটি গ্রহণ করবে'। 



তবে এ বিষয়ে আলোচনার কোনো বিকল্প নেই বলেও উল্লেখ করেন তিনি। 


ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শান্তিতে বাধা দিচ্ছেন কিনা সে বিষয়ে এবিসি নিউজকে হ্যারিস বলেছেন, 'গাজার বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে আমাদের অগ্রাধিকারগুলো চালিয়ে যাব।'


হ্যারিস এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যার বিরোধিতা করেন। এ সময় তিনি ইসরাইলি ও ফিলিস্তিনি উভয়েরই 'সমান নিরাপত্তা ও মর্যাদায়' বসবাসের অধিকার নিশ্চিত করা উচিত বলেও জানান। 


এর আগে দক্ষিণ গাজার রাফাহতে ইসরাইলের বড় ধরনের হামলা চালানো 'একটি ভুল' পদক্ষেপ হবে বলে সতর্ক করেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৃহস্পতিবার মিসরের কায়রোতে এক সংবাদ সম্মেলনে অংশ নিয়ে ইসরাইলকে উদ্দেশ্য করে এমন সতর্কবার্তা দিয়েছিলেন তিনি। 


শেয়ার করুন