২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:০৬:৪৯ অপরাহ্ন
মহাকাশে চালু হচ্ছে রেস্তোরাঁ
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২৪
মহাকাশে চালু হচ্ছে রেস্তোরাঁ

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ লাখ ফুট উচ্চতায় বসে আছেন আপনি! তখন হয়তো সূর্য উঁকি দিচ্ছে দিগন্তে। আর মহাজাগতিক পরিবেশ দেখতে দেখতে সেরা রাঁধুনির রান্না করা খাবার উপভোগ করছেন। কোনো সিনেমা কিংবা স্বপ্নের দৃশ্য নয় এটি। বাস্তবেই এমনটি ঘটতে চলেছে। 


এমন উচ্চতায় মহাকাশে একটি রেস্তোরাঁ খুলতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ‘স্পেসভিআইপি’ নামের একটি পর্যটন কোম্পানি। মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, রেস্তোরাঁটির জন্য বিশ্বের অন্যতম খ্যাতনামা শেফ রাসমুস মাঙ্ককে নিয়োগ দেওয়া হয়েছে। 


অন্যদিকে ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, মহাকাশে ভাসমান বেলুন-রেস্তোরাঁটি নির্মাণ করেছে ‘স্পেস পারসপেকটিভস’ নামে একটি প্রতিষ্ঠান। এতে ভ্রমণকারী অতিথিদের কোনো বিশেষ প্রশিক্ষণ নিতে হবে না। কেননা রকেট নয়, একটি স্পেস বেলুনের সাহায্যে বিশেষ ধরনের ক্যাপসুলে বসিয়ে নিয়ে যাওয়া হবে যাত্রীদের। এই রেস্তোরাঁয় আপাতত ছয়জন বসতে পারবে। 


প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী বছর রেস্তোরাঁটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হতে পারে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেসসেন্টার থেকে যাত্রা করবে এটি। অতিথিদের পুরো ভ্রমণের স্থায়িত্ব হবে ৬ ঘণ্টা। ভ্রমণের সময় ওয়াই-ফাই সুবিধা পাবেন তাঁরা। এই রেস্তোরাঁয় খাবার খেতে হলে গুনতে হবে প্রায় ৫ লাখ ডলার। 


রেস্তোরাঁটির খাবারের বিষয়ে জানতে চাইলে শেফ মাঙ্ক বলেন, ‘মহাকাশ সফরের মতোই চমক থাকছে মেনুতে। এখন খরচ অনেক বেশি হলেও ভবিষ্যতে অনেকটা কমতে পারে।’


শেয়ার করুন