২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:০৯:৫৮ অপরাহ্ন
দুই তামিমের মাঝে এক হৃদয়
  • আপডেট করা হয়েছে : ২৫-০২-২০২৪
দুই তামিমের মাঝে এক হৃদয়

ডাউন দ্য উইকেটে এসে লং অন দিয়ে তামিম ইকবালের চোখ জুড়ানো ছক্কা। এ রকম মনোমুগ্ধকর শটের পসরা সাজিয়ে গত পরশু দুর্দান্ত ফিফটি হাঁকিয়ে বরিশাল অধিনায়ক উঠে যান ২০২৪ বিপিএলের রান সংগ্রাহকের শীর্ষে। দৃশ্যটা পরশু ভিআইপি গ্যালারিতে বসে দেখছিলেন চন্ডিকা হাথুরুসিংহে।


গত বছর দ্বিতীয় দফায় বাংলাদেশে আসার পর গ্যালারিতে বসে এই প্রথম বিপিএলের প্রথম ম্যাচ দেখা হাথুরুর। তামিমের ইনিংস দেখে কোচের মনে কী কাজ করছিল কে জানে! আন্তর্জাতিক টি-টোয়েন্টি অনেক আগেই ছেড়েছেন তামিম। তবে একজন অভিজ্ঞ তামিমের ব্যাটিং ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অনেক মিস করেছে বাংলাদেশ। ২০২৩ এশিয়া কাপ কিংবা বিশ্বকাপের নানা ঘটনাপ্রবাহে সিনিয়র তামিমের অনুপস্থিতিতে বড় দায়িত্ব এসে বর্তায় জুনিয়র তামিম অর্থাৎ তানজিদ হাসান তামিমের কাঁধে। হুট করে তপ্ত উনুনে পড়লে যা হয়, সেটাই হলো ছোট তামিমের। ধারাবাহিক সুযোগ পেয়েও নিজের প্রতিভার সুবিচার করতে পারেননি তিনি।


এই বিপিএলে ছোট তামিমের ব্যাটিংয়ে বাংলাদেশ দলের টপ অর্ডার যেন নতুন আশা দেখছে। এমনকি এই বিপিএলে তানজিদ তামিম চ্যালেঞ্জ জানাচ্ছেন বড় তামিমকেও। ২০২৪ বিপিএল কে হবেন সর্বোচ্চ রান সংগ্রাহক—লড়াইটা বেশ জমে উঠেছে। বড় তামিমের সঙ্গে ভালোই টেক্কা দিচ্ছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দুই তরুণ ক্রিকেটার তাওহীদ হৃদয় ও তানজিদ তামিম। ক্যারিয়ারের এই পর্যায়ে এসে নতুন করে প্রমাণের কিছু নেই তামিম ইকবালের। ১২৬.১২ স্ট্রাইকরেটে ১২ ম্যাচে ৩৯১ রান নিয়ে তালিকায় শীর্ষে আছেন ফরচুন বরিশালের অধিনায়ক।


বড় তামিম দল থেকে বাদ পড়ার পর ওপেনিংয়ে তাঁর জায়গাটি পোক্ত করতে পারেননি কেউ। আলোচনায় ছিলেন না, তবু জুনিয়র তামিমকে হঠাৎ সুযোগ দিয়ে সেই শূন্যস্থান পূরণের চেষ্টা করেছিল টিম ম্যানেজমেন্ট। শুরুতেই তপ্ত আগুনের হলকা লাগে তাঁর গায়ে। সর্বশেষ নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দলে থাকলেও একাদশে জায়গা হয়নি তাঁর।


এবার বিপিএলে নিজেকে প্রমাণ করতে ব্যাটিং স্ট্যান্স নিয়ে কাজ করেছেন তানজিদ তামিম, মাঠের চারদিকে শট খেলার দারুণ দক্ষতা দেখা যাচ্ছে, ফলও পাচ্ছেন উজ্জ্বল পারফরম্যান্সে। ১২ ম্যাচে ১৩৬.৪২ স্ট্রাইকরেটে ৩৮২ রান নিয়ে তালিকায় তিনে আছেন জুনিয়র তামিম। এরই মধ্যে করেছেন একটি সেঞ্চুরি ও দুই ফিফটি।


নিজের আদর্শ বড় তামিমের সঙ্গেই বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহকের লড়াই চলছে জুনিয়র তামিমের। শেষ পর্যন্ত শীর্ষে ওঠা সম্ভব হবে? গতকাল মিরপুর একাডেমি মাঠে অনুশীলন শেষে আজকের পত্রিকাকে তিনি বললেন, ‘এসব নিয়ে ভাবছি না। শুধু দলে অবদান রাখতে চাই। ওনার (তামিম ইকবাল) সঙ্গে এই তুলনা কখনো চলে না। তিনি আমাদের সবার জন্য আদর্শ। ধারাবাহিক থাকার চেষ্টা করে সাবাই, প্লে-অফেও আমি সেই ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করব ইনশা আল্লাহ।’


সাবেক নির্বাচক হাবিবুল বাশার সুমন জানালেন, জুনিয়র তামিমের শটের রেঞ্জ দেখেই তাঁকে প্রথমে দলে নিয়েছিলেন তাঁরা। তিনি বলেছেন, ‘তার মধ্যে প্রতিভা দেখে আমরা দলে নিয়েছিলাম। একটু দেরি হলেও ফল পাওয়া যাচ্ছে। শুরুতে সবাই এ রকম একটু সংগ্রাম করে, সেও করেছিল। তার অনেক দূর যাওয়ার সুযোগ আছে, যদি সে নিজেকে ধরে রাখতে পারে। আরও পরিণত হবে। তার যে নান্দনিক শট, সেটা দেখেই তখন আমরা ওয়ানডেতে নিয়েছিলাম। এখন টি-টোয়েন্টিতেও নিতে পারবে।’


রান সংগ্রাহকের তালিকায় দুই তামিমের মাঝে থাকা হৃদয়কে বাংলাদেশ ক্রিকেটের বড় ‘সম্পদ’ বলেছেন কুমিল্লার কোচ সালাহ উদ্দিন। বিপিএলের সর্বশেষ সংস্করণেও ৪০৩ রান করেছিলেন যুব বিশ্বকাপজয়ী এই ক্রিকেটার। এবারও একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৩৮৩ রান নিয়ে আছেন তালিকার দুই নম্বরে।


হৃদয়ের প্রশংসায় পঞ্চমুখ হাবিবুল বাশার, ‘হৃদয় ইতিমধ্যে প্রমাণ করেছে। তবে সে যে মানের খেলোয়াড় বা মেজাজ, এমন ব্যাটাররা কখনো অফ-ফর্মেও যায়। কিন্তু তার ওপর আস্থা রাখতে হবে। এ রকম অপ্রথাগত ব্যাটার দরকার আছে, একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। সে যে জায়গায় ব্যাটিং করে, কার্যকরী একজন ব্যাটার হতে পারে। তার মধ্যে সেই সামর্থ্য আছে।’


শেয়ার করুন