২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৪৮:০৯ পূর্বাহ্ন
ইজতেমা ময়দানে এবার ৭০ জোড়া যৌতুকবিহীন বিয়ে!
  • আপডেট করা হয়েছে : ০৩-০২-২০২৪
ইজতেমা ময়দানে এবার ৭০ জোড়া যৌতুকবিহীন বিয়ে!

টঙ্গীর তুরাগতীরে শীর্ষ মুরব্বিদের বয়ান, নফল ইবাদত, তাসবিহ-তাহলিল ও জিকির-আসকারের মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে ইজতেমার দ্বিতীয় দিন। এবারও বিশ্ব ইজতেমা ময়দানের মূল বয়ানমঞ্চে যৌতুকবিহীন বিয়ের আসর বসবে। 


তাবলিগের রেওয়াজ অনুযায়ী বর-কনের সম্মতিতে এবং উভয়পক্ষের অভিভাবকদের উপস্থিতিতে ইজতেমার দ্বিতীয় দিন বাদ আসর যৌতুকবিহীন এ বিয়ে অনুষ্ঠিত হয়ে থাকে।  


শনিবার বাদ আসর ময়দানে যৌতুকবিহীন বিয়ে পড়াবেন দিল্লির মাওলানা জুহায়েরুল হাসান। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমা আয়োজক কমিটির মিডিয়া সমন্বয়কারী হাবিবুল্লাহ রায়হান। 


তিনি জানান, যৌতুকবিহীন বিয়েতে আগ্রহী বর-কনের আত্মীয়রা নাম লিপিবদ্ধের কাজ করছেন। আসরের পর সঠিক সংখ্যাটি বলা যাবে যে, কত জোড়া যৌতুকবিহীন বিয়ে হচ্ছে। তবে দুপুর ১২টা পর্যন্ত ৫৭ জোড়া নাম লিপিবদ্ধ করা হয়েছে। এবার ৬০ থেকে ৭০ জোড়া যৌতুকবিহীন বিয়ে হতে পারে বলে ধারণা করছেন তিনি।


বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহরে ফাতেমি’র নিয়মানুযায়ী। এতে মোহরানার পরিমাণ দেড়শ তোলা রুপা বা তার সমমূল্য অর্থ। বিয়ের পর নবদম্পত্তির সুখ-সমৃদ্ধি কামনা করে আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দোয়া করা হয়। এ সময় মঞ্চের আশপাশের মুসল্লিদের মাঝে খুরমা খেজুর ও মিষ্টি বিতরণ করা হয়।


শেয়ার করুন