২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৮:৪৩:১০ অপরাহ্ন
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে ২ শতাংশ
  • আপডেট করা হয়েছে : ২৮-১২-২০২৩
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে ২ শতাংশ

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে প্রায় দুই শতাংশ। এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, মঙ্গলবারের (২৬ ডিসেম্বরের) তুলনায় বুধবার প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ১ দশমিক ৪২ ডলার এবং প্রতি ব্যারেল ডব্লিউটিআই ক্রুডের দাম ১ দশমিক ৪৬ ডলার কমেছে। অর্থাৎ শতকরা হিসেবে উভয় তেলের দাম কমেছে প্রায় ২ শতাংশ।


হ্রাসকৃত দামে বুধবার প্রতি ব্যারেল ব্রেন্ড ক্রুড তেল বিক্রি হয়েছে ৭৯ দশমিক ৬৫ ডলারে এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড তেল বিক্রি হয়েছে ৭৪ দশমিক ১১ ডলারে।


ইসরায়েল গাজায় হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজ সহ ইসরায়েলের বন্দরগুলোতে হামলা চালাচ্ছে ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। মারকস, সিএমএ সিজিএমে সহ বেশ কিছু প্রতিষ্ঠানের জাহাজ ইতোমধ্যে এ আক্রমণের শিকার হয়েছে। ফলে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানগুলো।


শিপিং কোম্পানি সিএমএ সিজিএমের কর্মকর্তা ক্যালাম ম্যাকফেরসন জানিয়েছেন হামলার ঝুঁকি এড়ানোর জন্য জাহাজগুলোকে লোহিত সাগরের পরিবর্তে অন্য রুট ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি শিপিং কোম্পানি মারকসের পক্ষ থেকেও জানানো হয়েছে আপাতত এ রুটে তাদের জাহাজ চলাচল বন্ধ রাখবে।


এদিকে কৃষ্ণ সাগর নভোরোসিস্ক বন্দরে তেল লোডিং স্থগিত করা হয়েছে। তবে কাজাখস্তানের জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, বন্দরের কাছে ক্যাস্পিয়ান পাইপলাইন কনসোর্টিয়াম (সিপিসি) টার্মিনাল খোলা আছে।


জ্বালানী বিশেষজ্ঞরা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের পরে বিশ্বের তৃতীয় বৃহত্তম উৎপাদক রাশিয়ায় তেলের উৎপাদন আগামী বছর আবারো স্থিতিশীল হবে কারণ ইতোমধ্যে মস্কো পশ্চিমা নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে শুরু করেছে।


প্রসঙ্গত, ইউরোপ, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে থেকে এশিয়ার দেশগুলোতে বাণিজ্যিক জাহাজগুলোর চলাচলের অন্যতম ব্যস্ত রুট লোহিত সাগর। গত বেশ কিছুদিন ধরে এই রুটে চলাচলরত জাহাজগুলো লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এ প্রসঙ্গে গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় চলমান যুদ্ধে হামাসের পক্ষ থেকে এসব হামলা চালানো হচ্ছে।


শেয়ার করুন