০৫ মে ২০২৪, রবিবার, ০৭:৪৩:৪৬ অপরাহ্ন
১৭ জিম্মি মুক্তি দিল হামাস, ছাড়া পেল ৩৯ ফিলিস্তিনি
  • আপডেট করা হয়েছে : ২৬-১১-২০২৩
১৭ জিম্মি মুক্তি দিল হামাস, ছাড়া পেল ৩৯ ফিলিস্তিনি

১৩ ইসরায়েলিসহ মোট ১৭ জন জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। মুক্তি পাওয়া অন্য চার জিম্মি থাইল্যান্ডের নাগরিক। বিপরীতে ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। চার দিনের চলমান যুদ্ধবিরতি চুক্তির আওতায় দ্বিতীয় দিনে তাঁদের মুক্তি দেওয়া হয়েছে।


কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা বলেছে, দ্বিতীয় দফার জিম্মি মুক্তিতে গত শনিবার দেখা দেয় অনিশ্চয়তা। ইসরায়েল যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘন করেছে দাবি করে বেশ কয়েক ঘণ্টা বিলম্বে জিম্মিদের মুক্তি দেয় হামাস। কারণ হামাসের শর্ত ছিল, গাজার উত্তরাঞ্চলে ইসরায়েল যতক্ষণ পর্যন্ত ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে না দেবে, ততক্ষণ পর্যন্ত বন্দীদের মুক্তি দেবে না তারা।


এরপর কাতার ও মিসরের মধ্যস্থতায় এই অনিশ্চয়তা কেটে যায়। ১৩ ইসরায়েলি এবং চারজন থাই নাগরিককে সাত ঘণ্টা বিলম্বের পর শনিবার গভীর রাতে ইন্টারন্যাশনাল কমিটি অব রেডক্রসের (আইসিআরসি) কাছে হস্তান্তর করেছে হামাস।


গাজা ছেড়ে যাওয়ার পর রাফাহ সীমান্ত ক্রসিংয়ের মিসরের অংশে মুক্তি পাওয়া ইসরায়েলি ও থাই নাগরিকদের দেখা গেছে টেলিভিশন ফুটেজে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলেছে, ১৩ জন ইসরায়েলির মধ্যে ছয়জন নারী এবং সাতজন শিশু ও কিশোর। তাদের এরপর হাসপাতালে নেওয়া হয়।


শেয়ার করুন