২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:৪৭:৪৩ পূর্বাহ্ন
উইন্ডিজকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো স্যামুয়েলস নিষিদ্ধ
  • আপডেট করা হয়েছে : ২৩-১১-২০২৩
উইন্ডিজকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো স্যামুয়েলস নিষিদ্ধ

সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ মারলন স্যামুয়েলস। আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) দুর্নীতিবিরোধী কোড লঙ্ঘন করায় ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটারকে ৬ বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।


২০২১ সালের সেপ্টেম্বরে স্যামুয়েলসের বিরুদ্ধে চারটি অভিযোগে অভিযুক্ত করে আইসিসি। এ বছরের আগস্টে তাঁর বিরুদ্ধে করা অভিযোগ প্রমাণিতও হয়। তারই ফলশ্রুতিতে আজ দুইবারের টি­-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ব্যাটারকে ৬ বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। শাস্তি এ বছরের ১১ নভেম্বর থেকে ধরা হবে।


ওয়েস্ট ইন্ডিজের হয়ে দীর্ঘ ১৮ বছরের ক্যারিয়ার স্যামুয়েলসের। সব মিলিয়ে দেশের হয়ে ৩০০ বেশি ম্যাচ খেলেছেন তিনি। ওয়ানডেতে দলকে নেতৃত্বও দিয়েছেন ১৭ সেঞ্চুরির মালিক। ওয়েস্ট ইন্ডিজকে টি–টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। ২০১২ ও ২০১৬ টি–টোয়েন্টি বিশ্বকাপে তাঁর দুর্দান্ত ব্যাটিংয়েই চ্যাম্পিয়ন হয় ক্যারিবিয়ানরা।


যে চারটি আইন ভঙ্গ করেছেন স্যামুয়েলস—


অনুচ্ছেদ ২.৪. ২ অনুযায়ী কোনো প্রকার উপহার, অর্থ প্রদান, আতিথেয়তা বা অন্যান্য সুবিধা ক্রিকেটে বদনাম ঘটাতে পারে এমন তথ্য দুর্নীতি দমন কর্মকর্তাকে জানাতে ব্যর্থ হয়েছেন তিনি। 


অনুচ্ছেদ ২.৪. ৩ অনুযায়ী ৭৫০ মার্কিন ডলার বা তার বেশি মূল্যের আতিথেয়তার রসিদ প্রকাশ করতে ব্যর্থ হওয়া। 


অনুচ্ছেদ ২.৪. ৬ অনুযায়ী দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে সহযোগিতা করতে ব্যর্থ হওয়া। 


অনুচ্ছেদ ২.৪. ৭ অনুযায়ী তদন্তে প্রাসঙ্গিক হতে পারে এমন তথ্য গোপন করার মাধ্যমে দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে বাধা বা বিলম্ব করা।


শেয়ার করুন