২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৫:২২:৫৪ পূর্বাহ্ন
ভারতে বাস্তবায়িত হলে বাংলাদেশেও অনলাইন ভোটিংয়ের চিন্তা: সিইসি
  • আপডেট করা হয়েছে : ১২-১১-২০২৩
ভারতে বাস্তবায়িত হলে বাংলাদেশেও অনলাইন ভোটিংয়ের চিন্তা: সিইসি

আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে সারা দেশে আন্দোলন বিক্ষোভ চলমান। এমন পরিস্থিতিতে অনলাইনে মনোনয়ন জমার প্রক্রিয়া চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সেই প্রেক্ষাপটে ভোটকেন্দ্রে সংঘাত এড়াতে কবে অনলাইন ভোটিং চালু করা হবে, সেই প্রশ্ন নির্বাচন কমিশনের কাছে এসেছে। 


আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনলাইনে মনোনয়ন জমা পদ্ধতি ও স্মার্ট নির্বাচনী ব্যবস্থাপনা অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে রাজনৈতিক দলের প্রতিনিধি দলের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হয়। 


জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল বলেন, ‘অনলাইন ভোটিং; ঘরে বসে ভোট—এটা পৃথিবীর কোথাও হয়নি এখনো। ভারতের প্রধান নির্বাচন কমিশনার সাক্ষাতের সময় আমাকে জানিয়েছেন যে, তাঁরা চেষ্টা করছেন। আমার বিশ্বাস, ওটা হয়তো বাস্তবায়িত হবে। বাস্তবায়িত হলে আমরা হয়তো বলতে পাবর, আমরাও সেটা করতে পারব কি না। কিন্তু তার আগে আমরা এখন কোনোরকম নিশ্চয়তা দিতে পারব না যে, অনলাইন ভোটিং সিস্টেম কবে চালু হবে।’ 


এ দিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে স্মার্ট নির্বাচনী ব্যবস্থাপনা অ্যাপ বা স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ উদ্বোধন করল নির্বাচন কমিশন। এই অ্যাপ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ, মনোনয়ন জমা দিতে গিয়ে শোডাউন, প্রতিপক্ষকে মনোনয়ন জমা দিতে বাধা দেওয়া এবং এই কেন্দ্রিক সহিংসতা বন্ধ করতে সহায়ক ভূমিকা পালন করবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। 


এই অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনারসহ কমিশনের অন্যান্য কমিশনার ও সচিব উপস্থিত ছিলেন। তাঁদের বক্তব্য থেকে উল্লিখিত বিষয়গুলো উঠে আসে। 


এ সময় সিইসি কাজী হাবিবুল আউয়াল অনলাইনে মনোনয়ন জমা পদ্ধতি ও স্মার্ট নির্বাচনী ব্যবস্থাপনা অ্যাপ প্রসঙ্গে বলেন, ‘এই পদ্ধতি শুধু আমাদের তথ্য সরবরাহই সহজ ও দ্রুত করে দেবে তা নয়, স্বচ্ছতার ক্ষেত্রেও এটি খুবই সহায়ক হবে। আমাদের একটু কষ্ট করে শিখে নিতে হবে অ্যাপের মাধ্যমে কীভাবে বিভিন্ন তথ্য আমরা অবলোকন করব।’ 


শেয়ার করুন