২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:৫৪:৩৮ পূর্বাহ্ন
হেরোইন চোরাচালান: পাকিস্তানি নাগরিকের যাবজ্জীবন কারাদণ্ড
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
হেরোইন চোরাচালান: পাকিস্তানি নাগরিকের যাবজ্জীবন কারাদণ্ড

হেরোইন চোরাচালানের মামলায় পাকিস্তানি এক নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন এই রায় ঘোষণা করেন।


দণ্ডপ্রাপ্ত আসামি হলেন আল্লা বক্স। বয়স ৪৮ বছর। পাকিস্তানের পাঞ্জাবের বাসিন্দা তিনি। কারাদণ্ডের পাশাপাশি আসামিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা পরিশোধে ব্যর্থ হলে তাকে আরও ৬ মাস কারাভোগ করতে হবে বলে রায়ে বলা হয়েছে।


রায় ঘোষণার আগে আল্লা বক্সকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়। এ মামলার আরেক আসামি মো. হারুন (৬০) মামলার বিচার চলাকালে মারা গেছেন। তাকে মামলা থেকে আগেই অব্যাহতি দেওয়া হয়েছে।


মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি দুপুর ১টার দিকে ওই দুই পাকিস্তানি নাগরিক একটি ফ্লাইটে বিমানবন্দর নামেন। বের হওয়ার সময় এপিবিএন ব্যাগ তল্লাশি চালিয়ে ১০ কেজি ৫০ গ্রাম হেরোইন পায়। যার আনুমানিক মূল্য ১০ কোটি টাকার বেশি। এ ঘটনায় ২৮ ফেব্রুয়ারি বিমানবন্দর থানায় মামলা করেন সিআইডির পুলিশ পরিদর্শক শফিকুর রহমান।


মামলাটি তদন্ত করে সিআইডির পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) দেওয়ান কউসিক আহমেদ ওই বছরের ৩০ মে পাকিস্তানি ওই দুই নাগরিককে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। পরের বছর ১৪ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে ১৩ জন সাক্ষীর মধ্যে ৬ জন আদালতে সাক্ষ্য দেন।


শেয়ার করুন