২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:৩১:৫৪ অপরাহ্ন
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ঔষধি বাগান উদ্বোধন
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২৩
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ঔষধি বাগান উদ্বোধন

প্রাচীনকাল থেকেই বিভিন্ন রোগ নিরাময়ে আমাদের আশেপাশে থাকা অনেক গাছপালা, উদ্ভিদ বা তরুলতা নানা ঔষধি কাজে মানুষজন ব্যবহার করে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে যেসব উদ্ভিদের ভেষজ গুনাগুন রয়েছে এবং রোগ নিরাময়ে কাজ করে অথবা উদ্ভিদগুলো নানা ধরনের প্রয়োজনীয় ওষুধ উৎপাদনে ব্যবহার করা হয় তাদেরকে মেডিসিনাল প্লান্ট বা ঔষধি উদ্ভিদ বলা হয়ে থাকে। বিভিন্ন রাসায়নিক পদার্থ, ভিটামিন, খনিজ, এলকালয়েড, গ্লাইকোসাইড, ট্যানিন কিংবা উদ্বায়ী পদার্থ ইত্যাদির উপস্থিতির কারণে ঔষুধি গাছ গুলো সাধারণ গাছ থেকে কিছুটা আলাদা হয়।


গাছের ঔষধি গুণ, ব্যবহারিক শিক্ষা ও উচ্চতর গবেষণার কথা চিন্তা করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে ঔষধি বাগান উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বরেন্দ্র বিশ্ববিদ্যিালয়ের ফার্মেসী বিভাগের উদ্যোগে ঔষধি গাছের চারা রোপণের মধ্য দিয়ে এই মেডিসিনাল গার্ডেনের উদ্বোধন করা হয়।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ঔষধি গাছের চারা রোপণের মধ্য দিয়ে এই মেডিসিনাল গার্ডেনের উদ্বোধন করেন। সে সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক শামীম আহসান পারভেজ, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, ফার্মেসী বিভাগের প্রধান (ভারপ্রাপ্ত) মোনালিসা মনোয়ারসহ ফার্মেসী বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ।


বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের প্রধান (ভারপ্রাপ্ত) মোনালিসা মনোয়ার জানান, ‘ প্রতিটি গাছেই কোনো না কোনো ঔষধি গুণাগুণ থাকে। বিশ্ববিদ্যালয়ের মেডিসিনাল গার্ডেনে প্রায় ৩০ প্রজাতির বিভিন্ন ভেষজ গাছ লাগানো হয়েছে। ঔষুধি বাগান স্থাপনের মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থীরা ঔষুধি বৃক্ষের গুনাগুণ ও ব্যবহার সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে পারবে যা ভবিষ্যতে তাদের পেশাগত জীবনে এবং উচ্চতর গবেষণা কাজে সহায়ক ভূমিকা রাখবে। এ ছাড়া ফার্মেসী কাউন্সিলের গাইডলাইনেও বলা আছে, যেখানে ফার্মেসী বিভাগ থাকবে সেখানে ঔষধি বাগানও থাকতে হবে। তাই আমরা সবকিছু বিবেচনায় এই ঔষধি বাগানটি করেছি।’


শেয়ার করুন