২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৪৪:৩২ অপরাহ্ন
রাবিতে নবায়নযোগ্য জ্বালানীতে বাংলাদেশের স্বপ্ন ও বাস্তবতা শীর্ষক কর্মশালা
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২৩
রাবিতে নবায়নযোগ্য জ্বালানীতে বাংলাদেশের স্বপ্ন ও বাস্তবতা শীর্ষক কর্মশালা

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বিজ্ঞান অনুষদের উদ্যোগে Sustainability of Renewable Energy: Dream and Reality for Bangladesh শীর্ষক এক কর্মশালা শুরু হয়। আজ বুধবার (৩ অক্টোবর) সকাল ১০টায় অনুষদের সম্মেলন কক্ষে কর্মশালাটি শুরু হয়।


কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার,

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর।


কর্মশালায় বক্তা হিসেবে ছিলেন যুক্তরাষ্ট্রের টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রফিকুল আওয়াল এবং বাংলাদেশের নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানী লি. এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী কাজী আবসার উদ্দিন আহমেদ।


কর্মশালা উদ্বোধন করে উপাচার্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের ক্রমবর্ধমান জ্বালানী চাহিদা মেটাতে নবায়নযোগ্য জ্বালানী বিষয়ে গবেষণায় এগিয়ে আসতে আহ্বান জানান। এই বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগসমূহে এধরনের গবেষণার জন্য প্রয়োজনীয় অবকাঠামো ও অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী আছেন বলেও উল্লেখ করেন তিনি।


কর্মশালার সভাপতিেত্বর বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, এই কর্মশালা নবায়নযোগ্য জ্বালানীর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং নবায়নযোগ্য জ্বালানী বিষয়ে গবেষণায় উদ্বুদ্ধ করতে বিশেষ সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন।


এই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও ভূবিজ্ঞান অনুষদের সংশ্লিষ্ট বিভাগসমূহের প্রায় ১০০ জন শিক্ষক–শিক্ষার্থী ও গবেষক অংশ নেন।


কর্মশালাটি সঞ্চালনা করেন রসায়ন বিভাগের অধ্যাপক মো. মাহবুবুর রহমান।


প্রসঙ্গত, আগামী ৫ ও ৬ অক্টোবর অনুষ্ঠিতব্য চতুর্থ শিল্প বিপ্লবে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের অংশ হিসেবে এই কর্মশালা টি অনুষ্ঠিত হয়।


শেয়ার করুন