২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৪:৪৪:০৪ অপরাহ্ন
নির্বাচনে কেউ না আসার আশঙ্কা আছে কিনা, আইনমন্ত্রীর কাছে জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধিদল
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২৩
নির্বাচনে কেউ না আসার আশঙ্কা আছে কিনা, আইনমন্ত্রীর কাছে জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধিদল

মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ নির্বাচনে আসবে না এমন আশঙ্কা করা হচ্ছে কিনা সেই বিষয়ে জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধিদল। তাঁদের বলা হয়েছে, শেখ হাসিনার সরকার চায় সব দল নির্বাচনে আসুক। কিন্তু কে নির্বাচনে আসবে, কে নির্বাচনে আসবে না—সেটা সেই দলের সিদ্ধান্ত।


আজ বুধবার বিকেলে মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন আইনমন্ত্রী।


মার্কিন প্রতিনিধিদল ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইনের পার্থক্যও জানতে চেয়েছে বলে জানান তিনি।


আনিসুল হক বলেন, সেই পার্থক্যের কথা তাঁদের অত্যন্ত পরিষ্কারভাবে বলা হয়েছে। সাইবার সিকিউরিটি অ্যাক্ট, জুডিশিয়ারি সম্বন্ধে জানতে চেয়েছেন। জুডিশিয়ারির সম্পূর্ণ ইতিহাস তুলে ধরা হয়েছে। মামলাজট সম্বন্ধে জানতে চেয়েছেন।


নির্বাচন নিয়ে মার্কিন প্রতিনিধিদল কোনো পরামর্শ দেয়নি তবে জানতে চেয়েছে বলেও জানান আইনমন্ত্রী আনিসুল হক।


আইনমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হওয়ার জন্য আইনের কিছু পরিবর্তন চেয়েছিল। সেই পরিবর্তন করা হয়েছে। তাঁদের বলা হয়েছে, নির্বাচনের তফসিল ঘোষণার পর পরই নির্বাচন সংক্রান্ত যেসব অফিস-আদালত, সংস্থা আছে সেগুলো নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে চলে যাবে।


মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলাপ-আলোচনায় অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে কথা হয়েছে জানিয়ে আনিসুল হক বলেন, ‘আমি তাঁদের বলেছি, শেখ হাসিনার সরকার অবাধ-নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে বাংলাদেশের জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ। নির্বাচন অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ হবে।’


শেয়ার করুন