২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০২:৩১:২২ অপরাহ্ন
বিএনপিতে ফেরার প্রশ্নে যা বললেন তৈমূর আলম খন্দকার
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২৩
বিএনপিতে ফেরার প্রশ্নে যা বললেন তৈমূর আলম খন্দকার

তৃণমূল বিএনপিতে যোগদান করেই দলটির শীর্ষ নেতৃত্বে চলে আসেন বিএনপির সাবেক নেতা তৈমূর আলম খন্দকার। চলতি বছরের ১৯ সেপ্টেম্বর এ পদে নির্বাচিত হন তিনি। এর পরই দলের মধ্যে শুরু হয় নানা আলোচনা। 


তৃণমূল বিএনপিতে মহাসচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর যুগান্তরের পক্ষ থেকে তৈমূর আলমের কাছে জানতে চাওয়া, দল (বিএনপি) যদি আপনাকে আবার ডাকে তা হলে কী করবেন? 


জবাবে তৈমূর বলেন, দলে ফেরার কোনো সুযোগ নেই। তবে দলের সঙ্গে জোট হতে পারে, সেটি তৃণমূল বিএনপির সিদ্ধান্তক্রমে। জোটের রাস্তা তো যখন-তখন ভাঙে।


আমাকে যদি বিএনপি প্রয়োজন মনে করত; গত ১৩ বছরে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিত। সে সমর্থনের সুযোগ দেয়নি।  


তিনি আরও বলেন, বিএনপির এখন অত্যন্ত সুসময়। এ সুসময়ে আমার মতো খড়কুটোর দরকার নেই। 


এদিকে তৈমূর আলম তৃণমূল বিএনপিতে যোগ দেওয়ায় বিএনপিতে কেমন প্রভাব পড়তে পারে— এ নিয়ে অনেক নেতা কথা বলেছেন। 


এরই অংশ হিসেবে বিএনপির সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, তৈমূর আলম খন্দকারের তৃণমূল বিএনপিতে যোগ দেওয়ায় বিএনপির কোনো ক্ষতি হবে না।


রুমিন ফারহানা বলেন, বিশেষ করে তৈমূর আলম স্যার শুধু রাজনীতিতে সিনিয়র না, তিনি আমার কোর্টেও সিনিয়র। পাশাপাশি তিনি একজন জ্যেষ্ঠ আইনজীবী। জুনিয়র হিসেবে আমাদের যথেষ্ট স্নেহ করেছেন। উনাকে আমার ব্যক্তিগতভাবে কিছু বলার নেই।


তবে ইতিহাস একটা কথা বলে— দল যখন দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকে, তখন অনেকে দল ছেড়ে দেয় অথবা ক্ষমতায় থাকাবস্থায়ও ছেড়ে দেয়। যেমন বদরুদ্দোজা চৌধুরীও দল ছেড়ে দিয়েছিলেন। কিন্তু পরিণতিটা কী হয়?


রুমিন ফারহানা অতীতের দৃষ্টান্ত সামনে এনে বলেন, আমরা যদি দেখি, বি চৌধুরী, কর্নেল অলি, এরও আগে দল ছেড়েছিলেন কেএম ওবায়দুর রহমান। তাতে কি মূল দলের কখনো ক্ষতি হয়েছে? এতে বিএনপির ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না।  


তবে ক্ষুদ্র রাজনৈতিককর্মী হিসেবে যে কোনো দলের প্রতি শুভকামনা থাকে। তেমনি তৃণমূল বিএনপির প্রতিও শুভকামনা থাকবে। তবে এমন হঠাৎ উদ্যোগ নিয়ে বিএনপির ক্ষতি করা যাবে বলে আমি মনে করি না।   


শেয়ার করুন