০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১০:১৩:০৬ অপরাহ্ন
কানাডার বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার অভিযোগ তুলল ভারত
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
কানাডার বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার অভিযোগ তুলল ভারত

হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারত জড়িত—কানাডার এমন দাবি নিয়ে মুখ খুলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণম জয়শঙ্কর। তিনি বলেছেন, বিদেশের মাটিতে কাউকে হত্যা করা ভারত সরকারের নীতি নয় এবং অটোয়ার কাছে তাদের অভিযোগের বিষয়ে সুনির্দিষ্ট ও প্রাসঙ্গিক প্রমাণ চাওয়া হয়েছে। পেলে অবশ্যই সেগুলো খতিয়ে দেখা হবে। পাশাপাশি তিনি কানাডার বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার অভিযোগও করেছেন।


ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার মার্কিন থিংক ট্যাংক কাউন্সিল অন ফরেইন রিলেশনের (সিএফআর) এক সংলাপে অংশগ্রহণ করেন জয়শঙ্কর। সেখানে কানাডার মাটিতে খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের সঙ্গে ভারত জড়িত—কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর এমন মন্তব্যের বিপরীতে আপনার কোনো মন্তব্য রয়েছে কিনা এমন এক প্রশ্নের জবাবে জয়শঙ্কর এ কথা বলেন।


জয়শঙ্কর বলেন, ‘কানাডার কর্মকর্তাদের সঙ্গে আমরা কী আলাপ করেছি তা আমি আপনাদের সামনে খোলাখুলি তুলে ধরতে চাই। প্রথমত, আমরা কানাডা সরকারকে বলেছি—এটি ভারত সরকারের নীতি নয়। দ্বিতীয়ত, আমরা কানাডীয়দের আরও বলেছি—দেখুন, আপনাদের কাছে যদি প্রাসঙ্গিক ও সুনির্দিষ্ট কিছু থাকে তবে আমাদের জানান। আমরা বিষয়টি খতিয়ে দেখব।’


এ সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো একটি ঘটনাকে পরিপূর্ণভাবে বুঝতে হলে তার প্রেক্ষাপট বুঝতে পারাটা জরুরি কারণ, প্রেক্ষাপট ছাড়া কোনো একটি ঘটনার পূর্ণাঙ্গ চিত্র ধরা পড়ে না।


জয়শঙ্কর কানাডায় সংঘবদ্ধ অপরাধ বেড়ে গেছে উল্লেখ করে বলেন, ‘আপনাদের মানতে হবে যে, বিগত কয়েক বছরে কানাডায় প্রকৃতপক্ষে প্রচুর সহিংসতা, চরমপন্থী কার্যক্রম ও সংঘবদ্ধ অপরাধ সংঘটিত হয়েছে। বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী শক্তি ঘটনাগুলো ঘটিয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমরা এসব বিষয়ে কানাডাকে বারবার বলেছি। আমরা তাদের সেই সব সংঘবদ্ধ অপরাধের মূল হোতাদের তথ্য দিয়েছি।’


শেয়ার করুন