২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০১:০৩:৪৯ পূর্বাহ্ন
পুতিনের প্রতিপক্ষকে নেওয়া হলো সাইবেরিয়ার আইসোলেশন সেলে
  • আপডেট করা হয়েছে : ২৫-০৯-২০২৩
পুতিনের প্রতিপক্ষকে নেওয়া হলো সাইবেরিয়ার আইসোলেশন সেলে

অধিকারকর্মী ভ্লাদিমির কারা-মুরজাকে সাইবেরিয়ার সবচেয়ে কঠোর নিরাপত্তা সংবলিত কারাগারের আইসোলেশন সেলে নেওয়া হয়েছে। তাঁকে সেখানকার ওমস্ক পেনাল কলোনির আইসোলেশন সেলে সরানো হয়েছে বলে জানিয়েছেন কারা-মুরজার আইনজীবী। কারা–মুরজা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে পরিচিত।  


বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্বাসঘাতকতা ও ইউক্রেন যুদ্ধ নিয়ে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে গত এপ্রিলে ভ্লাদিমির কারা-মুরজাকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সাম্প্রতিক বছরগুলোতে পুতিনের কোনো প্রতিপক্ষকেই এত দীর্ঘ সাজা দেওয়া হয়নি।


অ্যারিজোনার হাউস অব রিপ্রেজেনটেটিভসের ইউক্রেনে রুশ আগ্রাসন চালানোর সমালোচনা করে বক্তব্য দেন ভ্লাদিমির কারা-মুরজা। এরপরই তাঁর বিরুদ্ধে আনা হয় বিশ্বাসঘাতকতা ও ইউক্রেন যুদ্ধ নিয়ে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ।


গত কয়েক সপ্তাহ ধরে কোনো খবরই পাওয়া যাচ্ছিল না ৪২ বছর বয়সী এই অ্যাকটিভিস্টের। ফেসবুক পোস্টে কারা-মুরজার আইনজীবী ভাদিম প্রখরভ বলেন, গত সপ্তাহে মস্কোর আটক কেন্দ্র থেকে ওমস্কের আইকে-৬ পেনাল কলোনিতে নিয়ে যাওয়া হয় কারা-মুরজাকে। তাঁকে সরাসরি আইসোলেশন সেলে নেওয়া হয়েছে বলে জানান প্রখরভ।


আইসোলেশন সেলের পরিবেশ কারা-মুরজার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হবে বলে সতর্ক করেছেন তাঁর আইনজীবী। তিনি ক্রেমলিনের বিরুদ্ধে কারা-মুরজার ওপর একাধিকবার বিষ প্রয়োগের অভিযোগ তোলেন। বারবার বিষ প্রয়োগের ফলে কারা-মুরজা পলি নিউরোপ্যাথি নামক স্নায়ু রোগে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে তাঁর পরিবার ও আইনজীবী। 


দীর্ঘদিন ধরে রুশ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য পশ্চিমা দেশগুলোতে প্রচারণা চালিয়ে আসছিলেন ভ্লাদিমির কারা-মুরজা। তিনি তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন এবং পুতিনের পক্ষে থাকা লোকদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন।


মস্কো থেকে প্রায় ২ হাজার ৭০০ কিলোমিটার পূর্বে অবস্থিত ওমস্ক। রুশ বিচারে সাজাপ্রাপ্তদের অনেক ক্ষেত্রেই রেলপথে এক জেল থেকে আরেক জেলে সরিয়ে নিতে কয়েক সপ্তাহ লেগে যায়। এসব রেলপথের হদিস প্রায় সময়ই থেকে যায় অজানা।


শেয়ার করুন