১৯ জুলাই ২০২৪, শুক্রবার, ০৬:৫১:৫৫ অপরাহ্ন
ইইউ থেকে সরে আসার হুঁশিয়ারি এরদোয়ানের
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২৩
ইইউ থেকে সরে আসার হুঁশিয়ারি এরদোয়ানের

প্রয়োজনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে সরে আসার হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হওয়ার বিষয়টি কত দূর এগিয়েছে—এ বিষয়ে সাংবাদিকেরা জানতে চাইলে এ কথা জানান তিনি। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।


চলতি সপ্তাহের শুরুতে ইইউয়ের এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের বিদ্যমান কাঠামোয় কোনো অবস্থাতেই আঙ্কারাকে ২৭ সদস্যের জোটে যুক্ত করা সম্ভব নয়।


তুরস্ক ২৪ বছর ধরে ইইউয়ের সদস্য হতে চাইলেও জোটটি তুরস্কের মানবাধিকার ও আইনের শাসনের বিষয়টি নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছে। এসব বিষয়ের ইউরোপীয় জোটের উদ্বেগের কারণে বিগত কয়েক বছর ধরেই দেশটির ইইউভুক্ত হওয়ার আলোচনা স্থগিত রয়েছে। 


সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোয়ান বলেন, ‘ইইউ তুরস্ককে দূরে রাখার চেষ্টা করছে’। তিনি আরও বলেন, ‘তবে আমরা নিজেরাই এসব বিষয় মূল্যায়ন (ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার ক্ষেত্রে তুরস্ক বিষয়ে মূল্যায়ন) করতে সক্ষম এবং প্রয়োজনে ইইউ থেকে সরে আসবে তুরস্ক।’


চলতি সপ্তাহের শুরুতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, ‘ইউরোপীয় পার্লামেন্ট একটি ভিত্তিহীন অভিযোগ তুলে পক্ষপাতমূলক আচরণ করছে। একটি দেশকে সদস্যভুক্ত করার ক্ষেত্রে ইইউর এই আচরণ অস্পষ্ট ও অদূরদর্শী।’


শেয়ার করুন