২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৪:২৬:২৮ পূর্বাহ্ন
এই সরকার দেশের বিচার বিভাগকে দলীয়করণ করে ফেলেছে : মিনু
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২৩
এই সরকার দেশের বিচার বিভাগকে দলীয়করণ করে ফেলেছে : মিনু

রাজনৈতি ষড়যন্ত্রের শিকাড় বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বিএনপি রাজশাহী জেলা শাখার আহ্বায়ক আবু সাইদ চাঁদ নি:শর্ত এর মুক্তি ও ন্যায় বিচারের দাবীতে সংবাদ সম্মেলন করা হয়েছে। রাজশাহী জেলা বিএনপি’র আয়োজনে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যাতম উপদেষ্টা, সাবেক সংসদ সদস্য ও রাসিক মেয়র মিজানুর রহমান মিনু।


তিনি বলেন, এই সরকার দেশের গণতন্ত্র নষ্টের ন্যায় বিচার বিভাগকে দলীয় করে ফেলেছে। বাদী পক্ষ মামলা পরিচালনা না করতে চাইলেও বিচারকগণ তা আমলে না নিয়ে নিজ গরদে বিচার পরিচালনা করছেন। শুধু তাইনয় জামিনযোগ্য মামলাগুলোতেও বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীদের জামিন না দিয়ে কারাগারে প্রেরণ করছেন। প্রকৃত পক্ষে এক শ্রেণির বিচারক তাঁদের আদর্শ ও প্রতিশ্রুতি ভঙ্গ করে সরকারের এজেন্ডা বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। এগুলো থেকে বেড়িয়ে আসার জন্য বিচারকদের অনুরোধন করেন তিনি।


প্রধান অতিথি লিখিত বক্তব্যে উল্লেখ্য করেন রাজশাহী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর আদালতে বিচারাধীন মামলায় আবু সাঈদ চাঁদ এর পক্ষের আইনজীবীগণ লিখিত ভাবে অনাস্থা জ্ঞাপন করেছেন। সোমবার তাঁরা এই অনাস্থা জ্ঞাপন করেন। সেইসাথে তাঁরা এই মামালা অন্য আদালতে স্থানান্তরের দাবী জানান। তাঁরা উল্লেখ করেন অত্র আদালতে মামলা নং-সি.আর-২৬২/২০০৭(চারঘাট)মামলাটি বিচারাধীন রয়েছে। কিন্তু অত্র আদালতে গত ১৩-০৭-২০২৩ ইং তারিখে বাদী মাসুদ রানা আদালতে উপস্থিত হয়ে লিখিত দরখাস্ত সহকারে মামলাটি প্রত্যাহারের আবেদন করেন।


বিজ্ঞ আদালত অত্র তারিখে বাদীর জবানবন্দী গ্রহন করেন। কিন্তু অদ্যবধি মামলাটি প্রত্যাহারের আদেশ তিনি প্রদান করেননি। পরবর্তীতে গত ২৫-০৭-২০২৩, ১৮-০৮-২০২৩, ২১-০৮-২০২৩, ২৭-০৮-২০২৩, ৩১-০৮-২০২৩, ০৭-০৯-২০২৩ ও ১১-০৯-২০২৩ ইং তারিখে এই মামলার বাদী বা কোন সাক্ষীই বিজ্ঞ আদালতে হাজিরা প্রদান করেননি। এই সমস্ত কারন উল্লেখ করে মামলাটি বাদী এবং সাক্ষীগনের অনুপোস্থিতির কারনে খারিজের জন্য আবু সাঈদ চাঁদ এর পক্ষে নিযুক্ত আইনজীবীগণ আবেদন করেন।


আইনজীবীগণ আরো উল্লেখ করেন অত্র মামলার ধারাগুলো আপোষযোগ্য ও প্রত্যাহার যোগ্য। এর পরেও বিজ্ঞ বিচারক মারুফ আল্লাম মামলাটি প্রত্যাহারের আবেদন না মঞ্জুর করায় আইনজীবীগণ বিজ্ঞ বিচারকের প্রতি অনাস্থা

জ্ঞাপন করেন। তিনি বলেন, ন্যায় বিচারের পাওয়ার মানুষের শেষ আশ্রয়স্থল আদালত। কিন্তু চাঁদ রাষ্ট্রীয় ষড়যন্ত্রেও শিকাড়। তারা দলীয়ভাবে চাঁদ এর নি:শর্ত মুক্তি দাবী করেন।


বিএনপি রাজশাহী জেলা শাখার সদস্য সচিব অধ্যাপক বিশ^নাত সরকারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র সদস্য দেবাশিষ রায় মধু, মহানগর বিএনপি যুগ্ম আহ্বায়ক ওয়ালিউল হক রানা, জেলা বিএনপি’র সদস্য রায়হানুল আলম রায়হান, গোলাম মোস্তফা মামুন, তোফায়েল হোসেন রাজু, জাকিরুল ইসলাম বিকুল, জেলা যুবদলের আহ্বায়ক মাসুদুর রহমান সজন, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মাসুদুর রহমান লিটন, জেলা কৃষক দলের সাবেক আহ্বায়ক আল আমিন সরকার টিুটু, জেলা ছাত্রদলের আহ্বায়ক শামীম সরকার ও সদস্য সচিব আলামিনসহ বিএনপি অঙ্গ ও সহযোগি সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।


শেয়ার করুন