২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০২:১৯:১৩ অপরাহ্ন
রাজশাহী কলেজে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২৩
রাজশাহী কলেজে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত

রাজশাহী কলেজে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাজশাহী কলেজে বিএনসিসি, রোভার ও রেঞ্জার ইউনিটের উদ্যোগে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস-২০২৩ পালিত হয়। দিবসটি পালন উপলক্ষ্যে বেলা ১১ টার দিকে কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি র‌্যালি কলেজ ক্যাম্পাস প্রদিক্ষণ করে।


পরে কলেজের অডিটোরিয়ামে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রফেসর মোহাঃ আব্দুল খালেক এর সভাপতিত্বে আলোচনা সভায় কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ, বিএনসিসি, রোভার ও রেঞ্জার ইউনিটের সদস্যসহ সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।


আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. হাসনা আরা বেগম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দা জান্নাতুন সায়মা। আলোচনায় অংশগ্রহণ করেন উর্দু বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আমিনুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক, মোসাঃ জান্নাতুন নেসা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোসাঃ ইয়াসমীন আকতার সারমিন ও রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান।


মূখ্য আলোচক স্বাক্ষরতা দিবসের পটভূমি জীবন ব্যাপী শিক্ষা, সার্বজনীন শিক্ষা, উন্নয়ন ও স্বাক্ষরতার সম্পৃক্ততা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। উপাধ্যক্ষ তাঁর বক্তব্যে বলেন নিরক্ষরতা দূরীকরণে স্বাক্ষরতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এর ফলে বাংলাদেশে বাল্য বিবাহ ও মাতৃ মৃত্যু কমেছে। সভাপতির বক্তব্যে প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, স্মার্ট বাংলাদেশ গঠনে স্মার্ট সিটিজেন তৈরিতে স্বাক্ষর জ্ঞান মানুষ অত্যন্ত প্রয়োজন।


তিনি বঙ্গবন্ধুর সার্বজনীন প্রাথমিক শিক্ষা এবং প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং শিক্ষিত জনগোষ্ঠীই ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যোগ্য সারথি হবে বলে দৃঢ়ভাবে আশাবাদ ব্যক্ত করেন। তিনি অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।


 

শেয়ার করুন