০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১০:১০:৫৮ অপরাহ্ন
বাংলাদেশের স্বপ্ন এখন আরও বড়
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২৩
বাংলাদেশের স্বপ্ন এখন আরও বড়

একটা জয় কীভাবে বদলে দেয় দলকে! কলম্বো থেকে ‘ঝরে পড়া’র একটা আশঙ্কা নিয়েই লাহোরে গিয়েছিলেন সাকিবরা। হারলেই বিদায়—এমন চাপের মধ্যে গত পরশু আফগানিস্তানকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত হওয়ায় সেই দলই এখন দারুণ উজ্জীবিত। চোখেমুখে তাদের বড় স্বপ্ন। 


কী স্বপ্ন? গতকাল সকালে ফোনে যখন মেহেদী হাসান মিরাজের কাছে জানতে চাওয়া হলো, সুপার ফোর যখন নিশ্চিত হয়েছে, ফাইনালের স্বপ্নও তো দেখা যায়? ২৫ বছর বয়সী অলরাউন্ডারের তীব্র আপত্তি এই প্রশ্নে? ‘ফাইনাল খেলব মানে? এবার বাংলাদেশকে চ্যাম্পিয়ন হতে হবে। ফাইনাল তো কতবারই খেলেছি আমরা, এবার চ্যাম্পিয়ন হতে হবে।’ 


মিরাজ এমনই, যেকোনো পরিস্থিতিতে অটুট থাকে তাঁর আত্মবিশ্বাস। পরশু ম্যাচের আগের দিন যখন টিম ম্যানেজমেন্ট তাঁকে জানাল ওপেনিং করতে হবে। দুবার ভাবেননি কঠিন দায়িত্ব নিজের কাঁধে নিতে। বিশেষজ্ঞ ওপেনার না হয়েও ওপেনিং করা—দলের স্বার্থে এই যে ঝুঁকি নেওয়া, টেনশন করে না? মিরাজ হাসেন, ‘টেনশন তো একটু করে। কিন্তু টেনশন ছাড়া লাইফ হয় নাকি!’ 


মিরাজ ঝুঁকি নিতে জানেন। এখানে তাঁর দর্শন, ঝুঁকি না নিলে বড় কিছু করা সম্ভব নয়। ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয়বার ওপেনিংয়ে ব্যাটিংয়ের ঝুঁকি নিয়ে যেমন পেয়ে গেলেন ৫০ ওভার ক্রিকেটে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। আর অসাধারণ সেঞ্চুরির পথে সঙ্গী হিসেবে পেয়েছিলেন বন্ধু-সতীর্থ নাজমুল হোসেন শান্তকে। 


অসাধারণ সেঞ্চুরিতে মিরাজ-শান্তর নাম উঠে গেছে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের অনার্স বোর্ডে। সেখানে নিজেদের নাম দেখার সেই দৃশ্য এরই মধ্যে ফেসবুকে ভাইরাল। সুপার ফোর নিশ্চিত হয়ে যাওয়ায় আজ আর অধীর আগ্রহে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দেখতে হবে না বাংলাদেশকে; বরং তারা প্রস্তুতি নিতে শুরু করবে আগামীকাল লাহোরে সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচ সামনে রেখে। এশিয়া কাপের আসল স্বাদ বোধ হয় এখন পেতে শুরু করছে বাংলাদেশ, যেটি গতবার তারা পায়নি। মাশরাফি বিন মর্তুজা এমনি এমনি তো বলেননি, ‘জমে গেছে এশিয়া কাপ’। 


কাল সুপার ফোরের শুরুতেই পাকিস্তানের বিপক্ষে খেলে বাংলাদেশ ৭ সেপ্টেম্বর চলে আসবে শ্রীলঙ্কায়। লঙ্কায় ৯ সেপ্টেম্বর স্বাগতিকদের বিপক্ষে আর ১৫ সেপ্টেম্বর ভারতের সঙ্গে খেলবে বাংলাদেশ। 


লাহোরে ছুটির মেজাজে গতকাল দিন কাটিয়েছে বাংলাদেশ দল। টিম হোটেলের বাইরে স্বাধীনভাবে চলাফেরায় বারণ থাকায় ঘরে শুয়েবসেই কেটেছে সাকিবদের। দলের কর্মসূচি বলতে, দুপুরে বাংলাদেশ হাইকমিশনের নেমন্তন্ন আর রাতে পিসিবি চেয়ারম্যানের সম্মানে বিশেষ নৈশভোজে অংশগ্রহণ। এক দিনের বিশ্রাম শেষে আজ আবার মাঠে নেমে পড়বে বাংলাদেশ। দলের জন্য স্বস্তির খবর, জ্বরে আক্রান্ত হয়ে গ্রুপ পর্ব হাতছাড়া করা নিয়মিত ওপেনার লিটন দাস আজ যোগ দিচ্ছেন দলে।


শেয়ার করুন