২৯ সেপ্টেম্বর ২০২৩, শুক্রবার, ০৭:০৯:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
এমটিএফই কেলেঙ্কারি: দায় কার রাজশাহী ও নওগাঁর ২ গ্রামে যাচ্ছে শহরের সুবিধা বিশ্বে খাদ্য মূল্যস্ফীতি কমলেও দেশে বাড়ছে নির্বাচনে বিএনপি আসুক বা না আসুক—বিকল্প রেখে আওয়ামী লীগের ভোটের ছক রাজশাহীতে 'আইসিটি ইন এডুকেশন লিটারেসি ট্রাবলস্যুটিং ও মেইনটেনেন্স 'বিষয়ক ১০ দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনী বেনাপোল কাস্টমসের ১৯ কেজি সোনা চুরি: সাক্ষ্য গ্রহণেই আটকা বিচার ২০৪০ সালে শীর্ষ ২০ অর্থনীতির একটি হবে বাংলাদেশ আ.লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের বিলবোর্ড ব্যানার খুলে ফেলার অভিযোগ এবার সত্যিই মারা গেছেন বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক ১৭ ব্যাংককে ৫০ হাজার কোটির বিশেষ সুবিধা
চন্দ্র জয়ের পর এবার সৌর মিশনে ভারত, উৎক্ষেপণ আজ
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২৩
চন্দ্র জয়ের পর এবার সৌর মিশনে ভারত, উৎক্ষেপণ আজ

সূর্যের বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহে এবার মহাকাশযান পাঠাচ্ছে ভারত। আদিত্য এল ১ নামে একটি যান ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের একটি দ্বীপ থেকে উৎক্ষেপণ করা হবে। সূর্যে তথ্য সংগ্রহে এটি ভারতের প্রথম মিশন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 


ভারতের লিকুইড প্রোপালশন সিস্টেম সেন্টারের (এলপিএসসি) তৈরি করা লিকুইড অ্যাপোজি মোটর (এলএএম) আদিত্য স্পেসক্রাফটটিকে পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থিত ল্যাঙ্গারিয়ান পয়েন্ট ১ বা এল ১ কক্ষপথে স্থাপন করতে সহায়তা করবে। এই মিশনটি মূলত দূর থেকে সূর্যের উপরিভাগের পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সৌর বায়ুর পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য পাঠানো হচ্ছে। 


অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা দ্বীপের উৎক্ষেপণ কেন্দ্র থেকে একটি পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকলে (পিএসএলভি) করে আদিত্য এল ১ স্পেসক্রাফটিকে সৌর মিশনে পাঠানো হবে। এই মিশন এল ১ কক্ষপথে পৌঁছাতে সময় নেবে হবে ১২৫ দিন। 


যানটিতে থাকা ভিজিবল এমিশন লাইন করোনোগ্রাফ (ভিইএলসি) নামের একটি যন্ত্র প্রতিদিন ভারতের বিজ্ঞানীদের কাছে সূর্যের করোনার বা উপরিভাগের ১ হাজার ৪৪০টি স্থিরচিত্র পাঠাবে বিশ্লেষণ করার জন্য। ভিইএলসিতে মোট ৭টি অংশ রয়েছে। যার মধ্যে চারটি অংশ সূর্যের আলো, বাকি তিনটি সৌর বায়ু, প্লাজমা এবং সূর্যের চৌম্বক ক্ষেত্রে পর্যবেক্ষণ করবে।


শেয়ার করুন