২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:৩১:০৭ অপরাহ্ন
রোহিঙ্গা প্রত্যাবাসনে সমর্থন জোগাতে ওআইসিকে আহ্বান বাংলাদেশের
  • আপডেট করা হয়েছে : ১২-০৮-২০২৩
রোহিঙ্গা প্রত্যাবাসনে সমর্থন জোগাতে ওআইসিকে আহ্বান বাংলাদেশের

মিয়ানমারে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের স্বদেশে টেকসই প্রত্যাবাসনের জন্য আরও বেশি আন্তর্জাতিক সমর্থন চায় বাংলাদেশ। এতে সহায়তার জন্য বৃহস্পতিবার অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) প্রতি আহ্বান জানানো হয়েছে। ‘আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা ইস্যুটিকে টিকিয়ে রাখতে’ এ আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া। খবর বাসসের।


প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, বৃহস্পতিবার দুপুর আড়াইটা থেকে প্রায় ৪৫ মিনিট প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওআইসির একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন তোফাজ্জল হোসেন। তিনি প্রতিনিধি দলের কাছে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের জন্য আর্থিক ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা চান। একই সঙ্গে উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) এবং ওআইসিভুক্ত দেশগুলোর কাছ থেকে রোহিঙ্গাদের জন্য একটি আর্থিক তহবিল গঠনে উল্লেখযোগ্য অবদান রাখার আহ্বান জানান।


প্রতিনিধি দলের সদস্যরা হলেন– মিয়ানমারে ওআইসির বিশেষ দূত রাষ্ট্রদূত ইবরাহিম খায়রাত, ওআইসি সহকারী মানবিক বিষয়ক পরিচালক ও রোহিঙ্গা ইস্যুতে ওআইসি আইসিএইচএডি ফোকাল পয়েন্ট মোহাম্মদ আলী এলখামলিচি, কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট আফ্রিকা ও এশিয়ার প্রজেক্ট সেকশন প্রধান দানা আল মিসনাদ, কুয়েত জাকাত হাউসের (প্রকল্প বিভাগ) ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. মজিদ সুলেমান আল-আজমি, কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্টের আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ তালাল আল বাকের, এইচসির সিনিয়র উপদেষ্টা ও জিসিসি দেশগুলোর ইউএনএইচসিআর প্রতিনিধি খালেদ খলিফা, বাংলাদেশে ইউএনএইচসিআর প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ ও ইউএনএইচসিআরের নির্বাহী সহকারী জেসিকা ওয়াটস। বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।


শেয়ার করুন