২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:৩২:২০ অপরাহ্ন
সুপার সাবের গোলে রেকর্ড গড়ল স্পেন
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২৩
সুপার সাবের গোলে রেকর্ড গড়ল স্পেন

বিশ্বকাপে ছেলেরা একবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সুযোগ পেলেও স্পেনের মেয়েদের সর্বোচ্চ সাফল্য ছিল শেষ ষোলো। সর্বশেষ বিশ্বকাপের সেই সাফল্যকে এবার ছাড়িয়ে গেছে মেয়েরা। আজ নেদারল্যান্ডসকে ২–১ গোলে হারিয়ে রেকর্ড গড়েছে তারা।


প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ চারে উঠেছে স্পেন। ফুটবলের বড় কোনো টুর্নামেন্ট এটিই তাদের এখন পর্যন্ত সর্বোচ্চ সাফল্য। এর আগে ইউরোতে শেষ আটে উঠেছিল তারা। এবার নিশ্চয়ই আন্দ্রেস ইনিয়েস্তা–জাভি হার্নান্দেজের মতো প্রথমবার সেমিতে উঠে বিশ্বকাপ জয়ে চোখ থাকবে মারিওনা–অ্যালেক্সিয়া পুয়ের্তাদেরও।


ওয়েলিংটনের রিজিওনাল স্টেডিয়ামে আজ শেষ আটের প্রথম ম্যাচটি দুর্দান্ত হয়েছে। যেমনটা বলা হয়ে থাকে শিরোপার কাছাকাছি গেলে প্রতিদ্বন্দ্বিতা বাড়ে। ঠিক তাই। নির্ধারিত সময়ে ১–১ গোলে সমতায় থাকার পর ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। অতিরিক্ত সময়ে গোল করে দলকে ইতিহাসের পাতায় ঠাঁই দেন বদলি নামা সালমা পারালুয়েলো। সেটিই আবার এমন এক সময় যখন অভিজ্ঞ খেলোয়াড়রা দলকে ম্যাচ জেতাতে পারছিলেন না। তখন তাঁর মতো উদীয়মান তারকার উপরেই স্পেন সওয়ার হলো।


সদ্য কৈশোর পেরিয়ে ১৯ বছরে পা দেওয়া সালমা স্পেনের আস্থার প্রতীকই হয়েছেন। ৭১ মিনিটে বদলি নামা এই উইঙ্গার ১১১ মিনিটে প্রায় মাঝমাঠে বল পেয়ে একক প্রচেষ্টায় বাঁ পায়ে গোলরক্ষককে ফাঁকি দিয়েছেন। দলের সর্বকনিষ্ঠ ফুটবলারের গোলেই শেষ পর্যন্ত ২–১ গোলের জয় পায় স্পেন।


এর আগে পেনাল্টিতে স্পেনই এগিয়ে ছিল ম্যাচে। ৮১ মিনিটে স্পটকিক থেকে গোলটি করেন মারিওনা। এই গোলেও সালমার অবদান ছিল। তাঁর বাড়ানো ক্রসে নেদারল্যান্ডসের ডিফেন্ডার ফন ডার গ্রেটের হাতে লাগে। ফন ডার বক্সের বাইরে থাকলেও তাঁর হাত ভেতরে থাকায় রেফারি ভিএআরে চেক করে পেনাল্টির বাঁশি বাজান।


পরে অবশ্য ফর ডারই ভুলের প্রায়শ্চিত্ত করেন। ১–০ গোলে এগিয়ে থেকে যখন ম্যাচ জয়ের উদ্‌যাপনের অবস্থায় স্পেন ঠিক তখনই তাদের স্তব্ধ করে দেন তিনি। স্পেনের হাই লাইন ডিফেন্সের সুযোগ নিয়ে ম্যাচের যোগ করা সময়ে নেদারল্যান্ডসকে সমতায় ফেরান তিনি। ম্যাচকে অতিরিক্ত সময়ে নিয়ে গেলেও পরে আর হার এড়াতে পারেননি তাঁরা।


শেয়ার করুন