২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৪০:৪৬ অপরাহ্ন
ভেঙে দেওয়া হলো পাকিস্তানের জাতীয় পরিষদ, মেয়াদ শেষের আগেই ক্ষমতা ছাড়লেন শাহবাজ
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৩
ভেঙে দেওয়া হলো পাকিস্তানের জাতীয় পরিষদ, মেয়াদ শেষের আগেই ক্ষমতা ছাড়লেন শাহবাজ


ভেঙে দেওয়া হয়েছে পাকিস্তান জাতীয় পরিষদ। গতকাল বুধবার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি দেশটির জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার বিলে সই করেন। এর মধ্য দিয়ে জাতীয় পরিষদের মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগেই ক্ষমতা ছেড়ে দিল শাহবাজ শরিফের নেতৃত্বের সরকার। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


বুধবার পাকিস্তানের জাতীয় পরিষদের নিম্নকক্ষে পার্লামেন্ট ভেঙে দেওয়ার সুপারিশ করেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পরে সেই সুপারিশের সারসংক্ষেপ পাঠানো হয় প্রেসিডেন্ট আরিফ আলভির কার্যালয়ে। প্রধানমন্ত্রীর সুপারিশ অনুসারে প্রেসিডেন্ট সেদিনই পার্লামেন্ট ভেঙে দেওয়ার বিলে স্বাক্ষর করেন।


পাকিস্তানের প্রেসিডেন্ট কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তান সংবিধানের ৫৮ (১) অনুচ্ছেদের আওতায় প্রেসিডেন্ট আরিফ আলভি প্রধানমন্ত্রীর সুপারিশে জাতীয় পরিষদ ভেঙে দিয়েছেন।’ প্রেসিডেন্ট এই বিলে স্বাক্ষর করার পর স্বাভাবিকভাবেই দেশটির মন্ত্রিপরিষদ বিলুপ্ত হয়ে গেছে।


এদিকে, জাতীয় পরিষদ ভেঙে গেলেও এখনো বেলুচিস্তানের প্রাদেশিক পরিষদ ভেঙে দেননি মুখ্যমন্ত্রী আব্দুল কুদ্দুস বিজেঞ্জো। তিনি জানিয়েছেন, তিনি এ বিষয়ে গভর্নর আব্দুল মালিক ওয়ালির কাকারের কাছে কোনো সুপারিশ পাঠাননি। গত মঙ্গলবার বেলুচিস্তানের প্রাদেশিক পরিষদের সর্বশেষ অধিবেশনের শেষ দিন ছিল।


এদিকে, ক্ষমতায় থাকার শেষ দিনে শেষবারের মতো মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেছেন শাহবাজ শরিফ। পাশাপাশি জাতীয় পরিষদের নিম্নকক্ষে বিদায়ী ভাষণ দিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে শাহবাজ শরিফ জানান, সেদিনই ছিল তাঁর সরকারের শেষ দিন। তিনি জানান, ক্ষমতাসীন জোট সরকার দেশের স্বার্থে তাদের রাজনৈতিক পুঁজিকে বিসর্জন দিয়েছে। বিশেষ করে দেশকে বিশাল আকারের ঋণ থেকে মুক্ত করতে তাঁর সরকার শেষ দিন পর্যন্ত চেষ্টা করেছে।


শেয়ার করুন