৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:০০:৫১ পূর্বাহ্ন
তথ্যপ্রযুক্তির উন্নতি ছাড়া বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২৩
তথ্যপ্রযুক্তির উন্নতি ছাড়া বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলা গড়ে তোলার জন্য স্বপ্ন দেখেছিলেন, তথ্য-প্রযুক্তির উন্নতি ছাড়া বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব নয়।


তিনি বলেন, ‘তাই বর্তমান সরকার বঙ্গবন্ধুর আর্দশ ও দর্শন ধারণ করে প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে স্বপ্নের সোনার বাংলা ও রূপকল্প ২০৪১ তথা স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। আমি মনে করি, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের পথ আরও গতিশীল করতে এই কনফারেন্সের ভূমিকা খুবই তাৎপর্যপূর্ণ।’ তিনি কনফারেন্সের সফলতা কামনা করে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘নেক্সট জেনারেশন কম্পিউটিং, আইওটি অ্যান্ড মেশিন লার্নিং (এনসিআইএম ২০২৩)’ বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স। ‘রূপকল্প ২০৪১’ অর্জনের লক্ষ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ ও চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থী, গবেষক এবং শিক্ষাবিদদের মানসম্পন্ন গবেষণা সম্পাদনে সহায়তা ও উৎসাহিত করতে এ কর্মসূচির আয়োজন করা হয়।ডুয়েট’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) আয়োজিত এ কনফারেন্সটির উদ্বোধনী অনুষ্ঠান শুক্রবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কনফারেন্সের উদ্বোধন করেন। এ সময় তিনি এসব কথা বলেন।

শেয়ার করুন