১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:২০:৪৬ অপরাহ্ন
পুতিনের সেই ‘হুমকি পাত্তা না দিয়ে’ যে সিদ্ধান্ত নিল যুক্তরাজ্য
  • আপডেট করা হয়েছে : ০৬-০৬-২০২২
পুতিনের সেই ‘হুমকি পাত্তা না দিয়ে’ যে সিদ্ধান্ত নিল যুক্তরাজ্য

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রোববার হুমকি দিয়েছিলেন যে, পশ্চিমারা ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করলে মস্কো নতুন লক্ষ্যবস্তুতে আঘাত হানবে। তবে পুতিনের সেই হুমকি একেবারেই পাত্তা না দিয়ে, যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করে  ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি নিয়েছে যুক্তরাজ্য। 

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষা করতে সহায়তা করার জন্য এমএলআরএস নামে পরিচিত একাধিক-লঞ্চ রকেট সিস্টেম উপহার দেওয়ার বিষয়ে লন্ডন ওয়াশিংটনের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করেছে।

এম২৭০ নামের ওই লাঞ্চার ৮০ কিলোমিটার (৫০ মাইল) দূর থেকে নির্ভুল হামলা চালাতে সক্ষম। ওই অস্ত্র ইউক্রেনীয় বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। 

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে হিমার্স মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম সরবরাহ করার ঘোষণা দেয়। এরপরই রোববার পুতিন রাশিয়ার সংবাদ সংস্থাকে বলেন, যদি কিয়েভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়া হয়, ‘আমরা উপযুক্ত সিদ্ধান্ত নেব এবং এমন লক্ষ্যে আঘাত হানতে আমাদের অস্ত্র ব্যবহার করব, যেসব লক্ষ্যে আমরা আগে আঘাত করিনি। 

সংঘাত দীর্ঘায়িত করাই কিয়েভে নতুন অস্ত্র সরবরাহের লক্ষ্য বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

রসিয়া-ওয়ান টেলিভিশনে স্থানীয় সময় রোববার রাতে সম্প্রচারিত একটি সাক্ষাৎকারে পুতিন ঠিক কোন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে বা কোন ক্ষেপণাস্ত্রের ব্যবহারের প্রতিক্রিয়া জানাবে তা উল্লেখ করেনি মস্কো। 

শেয়ার করুন