৩০ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:২৪:১৬ পূর্বাহ্ন
যুক্তরাষ্ট্রে নির্জন কারাগারে বন্দি ১ লাখ ২২ হাজার!
  • আপডেট করা হয়েছে : ২৪-০৫-২০২৩
যুক্তরাষ্ট্রে নির্জন কারাগারে বন্দি ১ লাখ ২২ হাজার!

যুক্তরাষ্ট্রের ফেডারেল ও প্রাদেশিক কারাগারগুলোতে এক লাখ ২২ হাজারের বেশি মানুষ নির্জন বন্দি হিসেবে রয়েছেন। মঙ্গলবার প্রথমবারের মতো প্রকাশিত এ সংক্রান্ত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি ও তুরস্কের বার্তা সংস্থা আনাদুলুর প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে জাতীয়, উপজাতীয়, স্থানীয়, রাজ্য এবং ফেডারেল সরকার মিলে বহু স্তরবিশিষ্ট কারা ব্যবস্থার কারণে প্রতিটি বিষয়ে সমন্বিত ও সঠিক পরিসংখ্যান দীর্ঘকাল ধরে নির্ণয় করা কঠিন ছিল। কারণ এ নিয়ে এমন কোনো একক কর্তৃপক্ষ নেই, যা মোট তথ্য সংগ্রহ করে পরিস্থিতির একটি পরিষ্কার চিত্র তুলে ধরবে।

তবে প্রথমবারের মতো সলিটারি ওয়াচ নামের একটি অ্যাডভোকেসি গ্রুপ এবং ওয়াচডগ তাদের সহযোগী অ্যাডভোকেসি গ্রুপ আনলক দ্য বক্সের সঙ্গে যৌথভাবে একটি যুগান্তকারী প্রতিবেদন প্রকাশ করেছে। এতে দেখানো হয়েছে, ২০১৯ সালে যুক্তরাষ্ট্রজুড়ে নির্জন কারাগারে প্রতিদিন এক লাখ ২২ হাজার ৮৪০ জন বন্দি ছিল। 

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিচার পরিসংখ্যান ব্যুরো (বিজেএস) থেকে পাওয়া তথ্যটি সাম্প্রতিকতম।

গবেষণা প্রতিবেদনে নির্জন কারাবন্দি হিসেবে সেসব প্রাপ্ত বয়স্ক বন্দিকেই বোঝানো হয়েছে, যাদের প্রতিদিন ২২ ঘণ্টা বা তার বেশি সময় নির্জনে রাখা হয়েছে। তবে অভিবাসী কিংবা কিশোর ফ্যাসিলিটিগুলোতে নির্জনে রাখা ব্যক্তিদের এই হিসাবের অন্তর্ভুক্ত করা হয়নি।

শেয়ার করুন