১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৩১:৫২ পূর্বাহ্ন
মস্কো সফরে যে বার্তা দিলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২২-০২-২০২৩
মস্কো সফরে যে বার্তা দিলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, চীন ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক পাথরের মতো দৃঢ়। মঙ্গলবার মস্কো সফরে গিয়ে তিনি এ কথা বলেন। 

রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, সফরে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলে পাত্রুশেভের সঙ্গে দেখা করেছেন ওয়াং ই। 

দুই দেশের মধ্যকার বন্ধন শক্তিশালী ও স্থিতিশীল উল্লেখ করে চীনের শীর্ষ কূটনীতিক বলেন, চীন-রাশিয়া সম্পর্ক চরিত্রগতভাবে পরিপক্ব ও দৃঢ়, যা আন্তর্জাতিক পরিস্থিতির চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম। দুই দেশ তাদের জাতীয় স্বার্থ ও মর্যাদা রক্ষা করতে প্রস্তুত বলেও জানান তিনি।

এর প্রতিক্রিয়ায় পাত্রুশেভ বলেন, মস্কো ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্কের অন্তর্নিহিত মূল্য রয়েছে। সে কারণে বাইরের পরিস্থিতির মাধ্যমে তা প্রভাবিত হয়নি। 

তিনি আরও বলেন, চীনের সঙ্গে একটি কৌশলগত অংশীদারত্ব ছিল রাশিয়ার জন্য অগ্রাধিকারের বিষয়। কারণ উভয় দেশই একটি আরও ন্যায়সঙ্গত বিশ্বব্যবস্থা গড়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

অন্যদিকে ওয়াং ই বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে দুটি দেশই পৃথিবী নামক এই গ্রহে শান্তি বজায় রাখার ব্যাপারে দায়বদ্ধ।

এর আগে শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে চীনের এ কূটনীতিক ঘোষণা করেন যে, তার দেশ চলমান ইউক্রেন সংঘাত অবসানে শান্তি পরিকল্পনা পেশ করবে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি। 

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী এপ্রিল কিংবা মে মাসের শুরুতে রাশিয়া সফরে যাবেন বলে খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। সফরে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হবে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন