২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:০৭:৫৪ অপরাহ্ন
তুরস্কে আবারও ৬.৪ মাত্রার ভূমিকম্প
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২৩
তুরস্কে আবারও ৬.৪ মাত্রার ভূমিকম্প

শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের দক্ষিণাঞ্চলে আবার ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়েছে। সোমবার স্থানীয় সময় রাত ৮টা ৪ মিনিটে দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশে এ ভূমিকম্প হয়।

শুধু তুরস্কেই নয়; ভূমিকম্পটি অনুভূত হয়েছে সিরিয়া, মিশর ও লেবাননেও। খবর রয়টার্স ও বিবিসির।

এদিকে এএফপির একজন সাংবাদিক আতঙ্কের দৃশ্য বর্ণনা করে বলেন, নতুন করে হওয়া ভূমিকম্পে বিধ্বস্ত শহরের আকাশে ধুলোর মেঘ উড়তে দেখা গেছে। অনেক বেশি ক্ষতিগ্রস্ত ভবনগুলোর দেয়াল ভেঙে পড়েছে এবং বহু মানুষ আহত হয়ে সাহায্য প্রার্থনা করেন। 

গত ৬ ফেব্রুয়ারি হওয়া ৭.৮ ও ৭.৫ মাত্রার মতো তীব্র না হলেও এ ভূমিকম্প আতঙ্ক ছড়িয়েছে সমগ্র তুরস্কে। আগের ভূমিকম্পে যারা নিজেদের ঘরবাড়ি ও পরিবারের সদস্যদের হারিয়ে খোলা আকাশের নিচে রাত কাটাচ্ছিলেন তারা আরও আতঙ্কিত হয়ে পড়েন কম্পন অনুভূত হওয়ার পর।

ভূমিকম্প রেকর্ডের পর দেয়া এক বিবৃতিতে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমলোজিক্যাল সেন্টার জানিয়েছে, এই ভূমিকম্পের প্রভাব কতটা পড়বে তা এখনও পর্যবেক্ষণাধীন। দক্ষিণ তুরস্কের আনটাকিয়া অঞ্চলে এ ভূমিকম্পের উৎপত্তি।

এর আগে ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়। এতে শুধু তুরস্কেই ৪১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

শেয়ার করুন