০৫ মে ২০২৪, রবিবার, ০৩:৩৫:৪৭ অপরাহ্ন
খানাখন্দে বেহাল যাত্রাবাড়ীর কাজলা সড়ক, দেখার কেউ নেই
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২২
খানাখন্দে বেহাল যাত্রাবাড়ীর কাজলা সড়ক, দেখার কেউ নেই

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ী মোড় থেকে কাজলা পর্যন্ত সড়কটি যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কের কার্পেটিং, পিচ, পাথর, সুড়কি উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। খানাখন্দের মধ্যে মালবাহী ট্রাক, লরি, পিকআপ, বাস, ভ্যানগাড়িসহ বিভিন্ন যানবাহন উল্টে পড়ে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এতে সড়ক দিয়ে চলাচলকারী যাত্রীরা বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে। অন্যদিকে যানবাহন মালিকরা গাড়ির ক্ষতির কারণে লোকশানও গুনতে হচ্ছে। 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-সিলেট ও ঢাকা-মাওয়া-পদ্মা সেতু ব্যস্ততম সড়কের ৪০ জেলার বাস,  ট্রাক, প্রাইভেটকার, মাইক্রোবাসসহ বিভিন্ন যানবাহন সড়ক দিয়ে চরম ঝুঁকিতে চলাচল করছে। প্রতিদিনি ২-৪টি ট্রাক, পিকআপ, রিকশা, ভ্যানসহ বিভিন্ন যানবাহন সড়কে উল্টে পড়ে দুর্ঘটনা ঘটছে। এসব যানবাহন রিকশায় বা প্রাইভেটকারে উল্টে পড়ে উত্তরার গার্ডার চাপায় প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহতের মতো দুর্ঘটনা ঘটতে পারে। 

ঢাকা-চট্টগ্রাম সড়কের একাধিক বাস, ট্রাক ও কাভার্ডভ্যানচালক যুগান্তরকে বলেন, যাত্রাবাড়ী মোড় থেকে কাজলা পর্যন্ত সড়ক দিয়ে যানবাহন চলাচল একেবারেই অযোগ্য হয়ে পড়েছে। চরম ঝুঁকি নিয়ে যানবাহন চালাতে হয়। আমাদের গাড়ি উল্টে কোনো গাড়ির বা পথচারীর ওপর পড়ে হতাহতের ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। রাস্তাটি অনতিবিলম্বে সংস্কারের দাবি জানান।

যাত্রাবাড়ী কাঁচাবাজার মালিক সমিতির সভাপতি মো. মোমিন মোল্লা যুগান্তরকে বলেন, সড়কটি খারাপের কারণে প্রায় সময় মালবাহী ট্রাক, পিকআপ, লরি উল্টে পড়ে। ভয়ে কোনো ট্রাক মাল নিয়ে যাত্রাবাড়ী আড়তে আসতে চায় না। এতে করে আড়তের মালিকদের চরম ক্ষতি হচ্ছে।

ট্রাফিক ওয়ারী জোনের উপপুলিশ কমিশানার জাকারিয়া মেনন যুগান্তরকে বলেন, যাত্রাবাড়ী মোড় থেকে কুতুবখালী কাজলা পর্যন্ত সড়কের বেহাল অবস্থা প্রতিদিন সড়কে ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানবাহন উল্টে দুর্ঘটনা ঘটছে। মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় একটি মালবাহী ট্রাক উল্টে পড়েছে। সড়কটি মেরামত করা অতিজরুরি।

ট্রাফিক ওয়ারী জোনের উপপুলিশ কমিশানার গোবিন্দ চন্দ্র পাল যুগান্তরকে বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কটি ব্যস্ততম সড়ক। যাত্রাবাড়ী মোড় থেকে কাজলা পর্যন্ত সড়কটি রাজধানীতে প্রবেশে এবং বের হতে সড়কের উভয় পাশে গর্তগুলো এতই বড় হয়েছে যানবাহন চলাচলে খুবই ঝুঁকিপূর্ণ। রাস্তাটি খানাখন্দের কারণে যানবাহন চলে ধীরগতিতে। অন্যদিকে প্রায় সময়ই মালামালসহ যানবাহনের যন্ত্রাংশ ভেঙে ও উল্টে সড়কে পড়ে থাকে। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। যাত্রীরা চরম ভোগান্তির শিকার হন। সড়কটি সংস্কার করা জরুরি।

শেয়ার করুন