৩০ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:৪৭:৩৫ পূর্বাহ্ন
ইউক্রেনের বড় অস্ত্রাগার গুঁড়িয়ে দিল রাশিয়া
  • আপডেট করা হয়েছে : ২৯-০৫-২০২২
ইউক্রেনের বড় অস্ত্রাগার গুঁড়িয়ে দিল রাশিয়া

ইউক্রেনের মধ্যাঞ্চলে দেশটির একটি বড় অস্ত্রাগার মিসাইল হামলা চালিয়ে ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

রাশিয়ান বিমান বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা দিনিপ্রোতে ইউক্রেনের একটি এসইউ-২৫ যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করেছে বলেও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

এর আগে স্থানীয় সময় শুক্রবার দুপুর ২টার দিকে ইউক্রেনের বিমান বাহিনীর একটি মিগ-২৯ যুদ্ধবিমান রাশিয়ার একটি এসইউ-৩৫ যুদ্ধবিমান খেরসনের আকাশে গুলি করে ভূপাতিত করেছে বলে জানিয়েছিল ইউক্রেনের বিমান বাহিনী।

ইউক্রেনীয় বাহিনীর কাছে যে সব মিগ-২৯ বিমান আছে সেগুলো কার্যক্ষমতা হারিয়ে ফেলছে। কিন্তু রাশিয়া ইউক্রেনে হামলা করার পর পশ্চিমা দেশগুলো থেকে যন্ত্রাংশ এনে অনেকগুলো বিমান ঠিক করা হয়। 

যুক্তরাষ্ট্র জানায়, রাশিয়া ইউক্রেনে হামলা করার আগে ইউক্রেনের কাছে যতগুলো মিগ-২৯ ছিল সেটির সংখ্যা যুদ্ধ শুরু হওয়ার পর আরও বেড়ে যায়। 

রাশিয়া প্রায়ই ইউক্রেনের যুদ্ধবিমান ভূপাতিত বা ধ্বংস করার দাবি জানায়। ফলে বর্তমানে ইউক্রেনের হাতে কতগুলো বিমান আছে সেটি নিশ্চিত নয়। 

তাছাড়া রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান অনেক ক্ষমতাসম্পন্ন ও আধুনিক।  কিন্তু ইউক্রেনে হামলা করার পর রুশ বিমান বাহিনীও অনেক ক্ষতির সম্মুখীন হয়েছে।

শেয়ার করুন