০৩ মে ২০২৪, শুক্রবার, ০৭:৪২:৫৪ অপরাহ্ন
খুশি মনে জেলে যাবেন ট্রাম্প, হবেন আধুনিক যুগের নেলসন ম্যান্ডেলা!
  • আপডেট করা হয়েছে : ০৮-০৪-২০২৪
খুশি মনে জেলে যাবেন ট্রাম্প, হবেন আধুনিক যুগের নেলসন ম্যান্ডেলা!

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় নেতা ডোনাল্ড ট্রাম্প নিজেকে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার সঙ্গে তুলনা করেছেন। বলেছেন, কথিত মামলায় যদি তাকে সাজা দেওয়া হয়, তাহলে তিনি খুশি মনে জেলে যাবেন এবং তিনি আধুনিক যুগের নেলসন ম্যান্ডেলা হতে চান।


মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার নিজেকে ম্যান্ডেলের সঙ্গে তুলনা করায় আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিপক্ষ বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রচারশিবির থেকে দ্রুত ও তীব্র সমালোচনা করা হয়। 


রিপাবলিকান পার্টি থেকে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন ৭৭ বছর বয়সি ডোনাল্ড ট্রাম্প। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ৪টি গুরুত্বপূর্ণ মামলা চলছে। এসব মামলায় তাকে কারাগারে যেতে হতে পারে। এর মধ্যে একটি মামলা হচ্ছে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুখ বন্ধ রাখতে সাবেক এক পর্নো তারকাকে ঘুসের অভিযোগ। ওই বছর ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তিনি। আগামী ১৫ এপ্রিল এ মামলার বিচার শুরু হচ্ছে। এ মামলা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় ট্রাম্প। 


বিভিন্ন সময় বিচারক জুয়ান মার্কানকে আক্রমণ করে মন্তব্য করেছেন তিনি। এ ঘটনায় বিচারক ট্রাম্পের ওপর আংশিক গ্যাগ অর্ডার জারি করেন। অর্থাৎ ট্রাম্প বা ট্রাম্প শিবিরের কেউ এই মামলা, মামলা সংশ্লিষ্ট আদালত কর্মী, জুরি, সাক্ষী এবং জেলা অ্যাটর্নি কার্যালয়ের কোনো আইনজীবী বা তাদের পরিবারকে নিয়ে জনসমক্ষে কোনো ধরনের মন্তব্য করতে বা মামলা সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করতে পারবেন না। 


গত শনিবার ট্রাম্প তার নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে পোস্ট করে বিচারক মার্কিনের বিরুদ্ধে বাক্স্বাধীনতা হরণের অভিযোগ করেন। তিনি বলেন, ওই বিচারক আইন লঙ্ঘন করেছেন।


ট্রাম্প বলেছেন, যদি এই পক্ষপাতদুষ্ট বিচারক আমাকে উন্মুক্ত ও সুস্পষ্ট সত্য বলার জন্য কারাগারে পাঠাতে চান, আমি খুশি মনে আধুনিক যুগের নেলসন ম্যান্ডেলা হয়ে উঠব। এটা হবে আমার জন্য অনেক বড় সম্মানের।


অবশ্য এবারই প্রথম নয়, গত বছরের আগস্টেও ট্রাম্প নিজেকে নেলসন ম্যান্ডেলার সঙ্গে তুলনা করেছিলেন। নিজেকে রাজনৈতিক নিপীড়নের শিকার দাবি করে তিনি বলেন, আমার নেলসন ম্যান্ডেলা হতেও কোনো আপত্তি নেই। তিনি নিজেকে যিশু খ্রিস্টের সঙ্গেও নিজের তুলনা টেনেছিলেন।


ট্রাম্পের সমালোচনা করে বাইডেনের প্রচার শিবির থেকে বলা হয়েছে, নিজে কতটা আত্মকেন্দ্রিক, সেটা ভেবে দেখুন। এক সপ্তাহের মধ্যেই নিজেকে যিশু খ্রিস্ট এবং নেলসন ম্যান্ডেলার সঙ্গে তুলনা করেছেন তিনি। এটাই আপনাদের ডোনাল্ড ট্রাম্প।


শেয়ার করুন