২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:৩৯:১১ পূর্বাহ্ন
কেমন হবে পুতিনের এবারের শাসনকাল
  • আপডেট করা হয়েছে : ১৮-০৩-২০২৪
কেমন হবে পুতিনের এবারের শাসনকাল

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ ভাগ ভোট পেয়ে জয়ী হয়েছেন ভ্লাদিমির পুতিন। এর আগে চার মেয়াদে রাশিয়ার শাসনক্ষমতা ছিল তার হাতে। এবার পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হলেন তিনি। 


পুতিনের এবারের শাসনকাল কেমন হবে, তা নিয়ে লিখেছেন বিবিসির সাংবাদিক স্টিভ রোসেনবার্গ। তার মতে, পুতিনের এবারের রাজত্ব আগেরবারের মতো সহজ হবে না। এবার তাকে অনেক কাঠখড় পোহাতে হবে। 


বিবিসির এই সাংবাদিকের দাবি, এবার ইউক্রেন যুদ্ধ সামলাতে হবে পুতিনকে, সেইসঙ্গে নানা বিষয়ে পশ্চিমাদের মুখোমুখি হতে হবে পুতিনকে। দেশের ভেতরেও আদর্শিক প্রচারণায় নামতে হবে তাকে। 


স্টিভ রোসেনবার্গ আরো মনে করেন, রাশিয়ার সুশীল সমাজের পক্ষ থেকে চাপের মুখে পড়তে পারেন পুতিন। এ বিষয়েও তাকেও মনোযোগ দিতে হবে। 


এদিকে ন্যাটোর সঙ্গে দ্বান্দ্বিক অবস্থানে রয়েছে রাশিয়া। প্রেসিডেন্ট নির্বাচিত হয়েই পুতিন বলেছেন, তৃতীয় বিশ্বযুদ্ধের দোরগোড়ায় অবস্থান করছে বিশ্ব। আর মাত্র এক কদম দূরে তৃতীয় বিশ্বযুদ্ধ। 


তিনি বলেছেন, তার দেশ ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটোর মধ্যে সরাসরি সংঘাত মানে বিশ্বের তৃতীয় বিশ্বযুদ্ধের মাত্র এক কদম দূরে পৌঁছে যাওয়া। 


এদিকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে উপহাস করেছেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের চেয়ে রাশিয়ার গণতন্ত্র অনেক বেশি বৈধ। 


সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণাকে যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি অগ্রসর বলে প্রশংসা করে বলেন, রাশিয়া অনলাইন ভোটিং পদ্ধতি ব্যবহার করেছে। যাতে আশি লাখ ভোটার অংশ নিয়েছেন। 


এ সময় মার্কিন ভোটিং পদ্ধতি নিয়ে ঠাট্টা করে বলেন, এ ভোট যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো নয়, যেখানে আপনি ১০ ডলার দিয়ে একটি ভোট কিনতে পারবেন।


শেয়ার করুন