০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:১৪:৩৫ পূর্বাহ্ন
একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্ট ব্যক্তি
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৪
একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্ট ব্যক্তি

ভাষা আন্দোলন, শিল্পকলা, ভাষা, সাহিত্যসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসাবে প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহসহ (মরণোত্তর) দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে ‘একুশে পদক-২০২৪’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবার ভাষা আন্দোলনে দুজন, শিল্পকলায় ১২ জন, শিক্ষায় একজন, সমাজসেবায় দুজন এবং ভাষা ও সাহিত্যে ৪ জন একুশে পদক পাচ্ছেন। মঙ্গলবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


 


পদকপ্রাপ্তদের মধ্যে রয়েছেন সংগীতশিল্পী এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব, নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ, অভিনেতা এমএ আলমগীর, ডলি জহুর, আবৃত্তিকার শিমুল মুস্তাফা এবং ছড়াকার লুৎফর রহমান রিটন।


পদকপ্রাপ্ত অন্যদের মধ্যে রয়েছেন ভাষা আন্দোলনে মৌ. আশরাফুদ্দীন আহমদ (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)। শিল্পকলার সংগীতে জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ ও বিদিত লাল দাস (মরণোত্তর)। আবৃত্তিতে রূপা চক্রবর্তী, চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ, মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আরকাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ এবং শিক্ষায় প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু। এছাড়া ভাষা ও সাহিত্যে পদক পেয়েছেন মুহাম্মদ সামাদ ও মিনার মনসুর।


নীতিমালা অনুযায়ী, নির্বাচিত প্রত্যেককে এককালীন নগদ ৪ লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়। রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদক’। ভাষা আন্দোলনের শহিদদের স্মরণে চালু করা একুশে পদক সরকার প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসাবে দিয়ে থাকে।


শেয়ার করুন